৬ শিক্ষকের পর এবার জানা গেল সভাপতির সনদও ‘ভুয়া’

সনদ
মো. সিরাজুল ইসলাম

কুড়িগ্রামের মজিদা আদর্শ ডিগ্রি কলেজের ছয় শিক্ষকের  নিবন্ধন সনদ নিয়ে বিতর্ক ওঠার কয়েক মাস পর এবার জানা গেলো প্রতিষ্ঠানটির বর্তমান গভর্নিং বডির সভাপতি মো. সিরাজুল ইসলামের শিক্ষাগত যোগ্যতার ডিগ্রি পাস সনদটি ‘জাল’। এ নিয়ে কয়েকদিন ধরে চলছে আলোচনা-সমালোচনা।

জানা গেছে, ডিগ্রি পর্যায়ের এমপিওভুক্ত প্রতিষ্ঠানের গভর্নিং বডির সভাপতি হতে হলে শিক্ষাগত যোগ্যতা ডিগ্রি পাস হতে হবে। চলতি বছরের মে মাসে মজিদা আদর্শ ডিগ্রি কলেজের দুই বছর মেয়াদি গভর্নিং বডি গঠিত হয়। এতে সভাপতি নির্বাচিত হন সিরাজুল ইসলাম (টুকু)। এরপরই তার শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে। এ নিয়ে প্রতিষ্ঠানটির শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে সমালোচনা সৃষ্টি হয়। পরে এ নিয়ে একাধিক শিক্ষার্থী জেলা প্রশাসক ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর বরাবর লিখিত অভিযোগ করেন। 

অনুসন্ধানে জানা গেছে, সিরাজুল ইসলাম বিএসসি পাসের সনদ দাখিল করলেও ১৯৭৫ সালে কুড়িগ্রাম কলেজ হতে বি.কম পরীক্ষায় অংশ নিয়ে অকৃতকার্য হয়েছেন। তার রোল নম্বর ১৪২৫০ এবং শিক্ষাবর্ষসহ নিবন্ধন নম্বর ১৫৬১৪/৭৪। বাবার নাম আব্দুল গফুর।

কুড়িগ্রাম সরকারি কলেজ কর্তৃপক্ষ জানায়, কুড়িগ্রাম কলেজ ১৯৭৯ সালে সরকারি ঘোষণা হয়। ১৯৭৫ সালে কলেজ সরকারি ছিল না। অথচ সিরাজুল ইসলাম টুকুর দাখিলকৃত সনদে কুড়িগ্রাম সরকারি কলেজ থেকে পাস করার কথা লেখা রয়েছে। কাজেই সনদটি জাল।

তবে নিজেকে বিএসসি উত্তীর্ণ দাবি করেছেন গভর্নিং বডির অভিযুক্ত সভাপতি সিরাজুল ইসলাম টুকু। সনদের সঠিকতা নিয়ে তিনি বলেন, সনদ সঠিক আছে। ১৯৭৫ খ্রিষ্টাব্দে কলেজ সরকারি না হলেও সনদে ‘কুড়িগ্রাম সরকারি কলেজ’ লেখা সম্পর্কে জানতে চাইলে সিরাজুল ইসলাম বলেন, আপনার সঙ্গে সামনাসামনি কথা বলবো।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুস সালাম বলেন, আমি বিষয়টি নিয়ে কোনও অভিযোগ পাইনি। গভর্নিং বডির সভাপতি হতে হলে ডিগ্রি পাস হতে হবে। আমি কিছুদিন আগে দায়িত্ব নিয়েছি। আগের অধ্যক্ষ কী করেছেন সেটা আমি জানি না।

প্রসঙ্গত, মাজিদা আদর্শ ডিগ্রি কলেজের ছয় শিক্ষকের শিক্ষক নিবন্ধন সদনের সঠিকতা নিয়ে অভিযোগ রয়েছে। এর মধ্যে এক শিক্ষক চাকরি থেকে ইস্তফা দিয়েছেন। বাকি পাঁচ শিক্ষকের মধ্যে দুই শিক্ষক এমপিওভুক্ত। অপর তিন শিক্ষক অনার্স পর্যায়ে চাকরিরত এবং কলেজের অভ্যন্তরীণ আয় থেকে নিয়মিত মাসিক সম্মানী পান বলে কলেজ সূত্রে জানা গেছে।