ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে প্রথমবার অংশ নিয়ে ব্রোঞ্জ পেল বাংলাদেশ

জার্মানিতে ডর্টমুন্ডে আয়োজিত বিশ্বের অন্যতম সম্মানজনক রোবোটিকস প্রতিযোগিতা ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২’–এ প্রথমবারের মতো সরাসরি অংশ নিয়েই ফিউচার ইঞ্জিনিয়ার্স বিভাগে ব্রোঞ্জপদক পেয়েছে বাংলাদেশের ‘টিম লেইজি-গো’ দল। তিন দিনের এ আসরে ২৪ দেশের সঙ্গে প্রতিযোগিতা করে এ সাফল্য পায় দলটি।

বাংলাদেশ থেকে অংশ নেওয়া ‘রোবনিয়াম বাংলাদেশ’ দল ফিউচার ইনোভেটরস বিভাগে অষ্টম স্থান অর্জন করেছে। গত বছর অনলাইনে অনুষ্ঠিত ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে অংশ নিয়ে বাংলাদেশ দশম স্থান অর্জন করেছিল।

সারা বিশ্বের ৭৩ দেশের ৩৭৫টি দলের প্রায় এক হাজার তিন শতাধিক প্রতিযোগী এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেয়। আটটি বিভাগে বিভক্ত এ প্রতিযোগিতার দুটি বিভাগে বাংলাদেশের দুটি দল অংশ নেয়।

ব্রোঞ্জপদকজয়ী টিম লেইজি-গোর সদস্যরা হলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের তথ্য এবং যোগাযোগ প্রকৌশল বিভাগের শিক্ষার্থী ইকবাল সামিন এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির সফটওয়্যার প্রকৌশল বিভাগের শিক্ষার্থী তওসিফ সামিন।

‘রোবনিয়াম বাংলাদেশ’ দলের সদস্যরা হলেন রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের এসএসসি পরীক্ষার্থী ইসরাফিল শাহীন এবং মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী মীর মুহাম্মদ আবিদুল হক। বাংলাদেশ থেকে অংশ নেওয়া দলগুলোর দলনেতা ও উপদলনেতা হিসেবে ছিলেন রেদওয়ান ফেরদৌস এবং মাহেরুল আজম কোরেশী।

তৃতীয় স্থান ও ব্রোঞ্জপদকজয়ী দলের সদস্য ইকবাল সামিন বলেন, ফান্ডিং ও ভিসা জটিলতা কাটিয়ে আমরা শেষ পর্যন্ত বিশ্ব আসরে নিজেদের তুলে ধরতে পেরেছি। এ জন্য আমরা খুশি। যাঁরা সহযোগিতা করেছেন, তাঁদের সবাইকে ধন্যবাদ জানাই।

গত অক্টোবরে আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড-২০২২ বাংলাদেশ’-এর জাতীয় পর্ব। জাতীয় পর্যায়ে বিজয়ীদের নিয়ে দুই দিনব্যাপী দল নির্বাচনী ক্যাম্প অনুষ্ঠিত হয়।

এই ক্যাম্পের সাফল্য এবং পারফরম্যান্সের ওপর ভিত্তি করে ‘‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২’-এ বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী দল নির্বাচন করা হয়।