কয়টি বিদ্যালয়ে খেলার মাঠ নেই সে তথ্য নেই শিক্ষা কর্মকর্তার কাছে

কয়টি বিদ্যালয়ে খেলার মাঠ নেই সে তথ্য নেই শিক্ষা কর্মকর্তার কাছে
কয়টি বিদ্যালয়ে খেলার মাঠ নেই সে তথ্য নেই শিক্ষা কর্মকর্তার কাছে

খেলার মাঠের অভাবে বিদ্যালয়ে কোন ধরনের খেলাধুলা করতে পারছে না মানিকগঞ্জের প্রাথমিক বিদ্যালয়ের শিশুশিক্ষার্থীরা। জেলায় প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৬৫০। কিন্তু কতটি বিদ্যালয়ে মাঠ নেই সে তথ্য নেই খোদ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তারই কাছে। এতে ব্যাহত হচ্ছে জেলার প্রাথমিকের সহপাঠ্য-ক্রমিক কার্যক্রম।

মানিকগঞ্জ জেলায় কতটি প্রাথমিক বিদ্যালয়ে শিশুশিক্ষার্থীদের জন্য খেলার মাঠ নেই তা জানতে চাইলে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাপস কুমার অধিকারী জানান, জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে মোট ৬৫০টি। তবে, এসব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে কতটি বিদ্যালয়ে খেলাধুলার মাঠ নেই সে তথ্য আমার কাছে নেই। পাশাপাশি তিনি পরামর্শ দেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের কাছ থেকে এসব তথ্য সংগ্রহ করতে। আর ঘিওর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হাসিনা আক্তারও দিতে পারেননি তার উপজেলার তথ্য। 

তবে মানিকগঞ্জ সদর উপজেলার শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মহসীন রেজা জানান, সদর উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ১২০ টি। এরমধ্যে খেলার মাঠ নেই এমন বিদ্যালয়ের সংখ্যা ৬৭টি। তিনি আরও জানান, একটি বিদ্যালয়ের জন্য ন্যূনতম জমির প্রয়োজন ৩০ শতক। অধিকাংশ বিদ্যালয়ের জমিদাতারা স্কুলের পাশেই বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান করেন। যার কারণে অনেক বিদ্যালয়ে খেলার মাঠ নেই। এই চিত্র সারা দেশেই। সহজেই এই চিত্র পাল্টানোর সুযোগ নেই বলেও জানান তিনি।

আরও পড়ুন: ব্ল্যাকবোর্ডে লেখা প্রশ্নপত্রে হবে প্রাথমিকের পরীক্ষা

ঘিওর উপজেলার বড়বিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সাহিদা বেগম জানান, খেলাধুলা শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করে। কিন্তু মাঠ না থাকায় খেলাধুলার অভাবে শিশুরা পড়াশোনায় অমনোযোগী হয়ে পড়ছে বলেও জানান তিনি।

মাঠ না থাকা বিদ্যালয়ের সামনে রাস্তায় সমাবেশ করতে হচ্ছে এসব বিদ্যালয়ের শিক্ষার্থীদের। দুর্ঘটনার ঝুঁকির মধ্যেই বিদ্যালয়ের সামনে তারা বাধ্য হচ্ছে বিদ্যালয়ের সহপাঠ্য-ক্রমিক কার্যক্রম চালাতে। মানিকগঞ্জ সদরের এসব বিদ্যালয়ের শিশুরা জানিয়েছে, আমাদের বিদালয়ে খেলার মাঠ না থাকায় শিশুরা খেলাধুলা করতে পারছে না। তারা জানায়, বিদ্যালয়ে আমরা খেলাধুলা করতে পারি না। আমাদের সমাবেশও করতে হয় রাস্তা কিংবা সরু জায়গায়।