ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং স্কুলের নতুন নাম বিএসআরএম স্কুল অফ ইঞ্জিনিয়ারিং

স্কুল অফ ইঞ্জিনিয়ারিং এর পুনঃনামকরণের ঘোষণা
স্কুল অফ ইঞ্জিনিয়ারিং এর পুনঃনামকরণের ঘোষণা

সম্প্রতি এক অনুষ্ঠানে ব্র্যাক ইউনিভার্সিটি তাদের স্কুল অফ ইঞ্জিনিয়ারিং এর পুনঃনামকরণের ঘোষণা দিয়েছে। এর নতুন নাম হবে বিএসআরএম স্কুল অফ ইঞ্জিনিয়ারিং। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কুল অফ ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষক-শিক্ষার্থী, অ্যালামনাইয়ের সাথে বিএসআরএম গ্রুপ অফ কোম্পানিজের প্রতিনিধিবৃন্দ । 

ব্র্যাক ইউনিভার্সিটির বোর্ড অফ ট্রাস্ট্রিজের চেয়ারপারসন তামারা হাসান আবেদ বলেন, “বিএসআরএম গ্রুপের উদার অনুদানের জন্য ব্র্যাক ইউনিভার্সিটির বোর্ড অফ ট্রাস্টিজ স্কুল অফ ইঞ্জিনিয়ারিং এর পুনঃনামকরনের অনুমোদন দিয়েছে। এই অনুদান উন্নত গবেষণা এবং আধুনিক শিক্ষাপদ্ধতিকে সহায়তা করার জন্য গঠনমূলক একাডেমিক উদ্যোগকে অর্থায়ন করবে।”

আরও পড়ুন: ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর হচ্ছে না

আগামী কয়েক বছরে বিশ্বমানের শিক্ষক নিয়োগ, গুরুত্বপূর্ণ ক্ষেত্রসমূহে অত্যাধুনিক গবেষণা এবং পাঠ্যক্রমের উদ্ভাবনী উন্নয়নে অনুদানের এই অর্থ ব্যয় করবে বিএসআরএম স্কুল অফ ইঞ্জিনিয়ারিং। ব্র্যাক ইউনিভার্সিটির তহবিলে বিএসআরএম গ্রুপ প্রদত্ত এই অনুদান বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ফুল টিউশন গ্রান্টসসহ কিছু সংখ্যক মেধাভিত্তিক বৃত্তি প্রদানেও ব্যবহৃত হবে। 

অনুষ্ঠানে বিএসআরএম এর ম্যানেজিং ডিরেক্টর আমেরআলী হুসেইন বলেন, “বিএসআরএম এর প্রতিষ্ঠাতাগণের বদান্যতার দীর্ঘদিনের রীতি অনুসরণ করে আমরা বাংলাদেশে টেকসই উন্নয়নের মূল চালিকাকে অর্থপূর্ণ উপায়ে প্রভাবিত করার চেষ্টা করি। নতুন প্রজন্মের প্রকৌশলীদের ডিজাইন এবং টেকসই সমাধান তৈরির চ্যালেঞ্জ গ্রহণে প্রস্তুত করার জন্য এই উপহারটি দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।”

প্রসঙ্গত, বাংলাদেশের শীর্ষস্থানীয় ইস্পাত প্রস্তুতকারক প্রতিষ্ঠান খ্যাত বিএসআরএম গ্রুপ অফ কোম্পানিজ দেশের প্রাচীনতম শিল্পগোষ্ঠীসমূহের একটি। ১৯৫২ সালে প্রতিষ্ঠার পর থেকে এই প্রতিষ্ঠান ইস্পাত পণ্য তৈরির ক্ষেত্রে নেতৃত্বদানের মাধ্যমে বাংলাদেশের অবকাঠামো তৈরিতে অবদান রেখে চলেছে। উৎপাদন ও উদ্ভাবনে বিনিয়োগ বজায় রেখে প্রতিষ্ঠানটি পণ্যের গুণগত মানের বিষয়ে তাদের প্রতিশ্রুতিতে অটল রয়েছে। অতি সম্প্রতি পদ্মা সেতু প্রকল্পের পাইলিং-এ এই প্রথমবারের মতো ৫০ মিমি রড বিশেষভাবে ডিজাইন ও উৎপাদন করা হয়েছে।