স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়

উপসালা বিশ্ববিদ্যালয়

সুইডেনের সবচেয়ে প্রাচীন বিশ্ববিদ্যালয় উপসালা বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর প্রোগ্রামে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য স্কলারশিপের ঘোষণা করেছে। ইউরোপীয় ইউনিয়ন ও সুইজারল্যান্ডের বাইরের দেশের শিক্ষার্থীদের এই স্কলারশিপ দেওয়া হবে। ‘কিং কার্ল গুস্তাফ স্কলারশিপ’  নামের এই প্রোগ্রামের আওতায় বাংলাদেশি শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ১ ফেব্রয়ারি ২০২৩। আবেদন শুরু হবে ১৭ জানুয়ারি ২০২৩ থেকে।

উপশালা বিশ্ববিদ্যালয় সুইডেনের উপশালায় অবস্থিত একটি প্রাচীন পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়। ১৪৭৭ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। এছাড়াও উচ্চশিক্ষার জন্য ইউরোপিয়ান দেশগুলোর মধ্যে বাংলাদেশী শিক্ষার্থীদের পছন্দের তালিকায় সুইডেন অন্যতম। আধুনিক শিক্ষাব্যবস্থা ছাড়াও উন্নত জীবনমান ও নিরাপত্তার দিক থেকেও চমৎকার দেশটি। সুইডিশ ডিগ্রির রয়েছে বিশ্বজোড়া সুনাম।

সুযোগ-সুবিধাসমূহ:
এ স্কলারশিপের আওতায় সম্পূর্ণ টিউশন ফি মওকুফ করা হবে। তবে আবাসন খরচ ও দৈনন্দিন খরচ নিজে বহন করতে হবে। যে কোনো বিষয়ে স্নাতকোত্তর করা যাবে।

আবেদনের যোগ্যতা
• আবেদনকারীদের বাংলাদেশ, আফগানিস্তান, আজারবাইজান, কঙ্গো, হন্ডুরাস, মালি, ফিলিপাইন, সোমালিয়া, দক্ষিণ কোরিয়া বা ইয়েমেনের নাগরিক হতে হবে।
• এই বৃত্তি আর্থিকভাবে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের দেওয়া হয়। তাই আর্থিক অসচ্ছলতার বিবরণ দিতে হবে।
• উপসালা বিশ্ববিদ্যালয়ের একটি মাস্টার্স প্রোগ্রামের জন্য এই কিং কার্ল গুস্তাফ স্কলারশিপ দেওয়া হবে।
• স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তির নির্দিষ্ট সময়ের আগেই অনলাইনে আবেদন করতে হবে।
• আবেদন ফি ও অন্য সব নথিপত্র ভর্তির নির্দিষ্ট সময়ের আগেই বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে।

আবেদন প্রক্রিয়া:
অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন 
https://www.universityadmissions.se/intl/start

বিস্তারিত জানতে ক্লিক করুন https://www.uu.se/en/admissions/master/scholarships/uppsala-university-scholarships/#IPK%20Scholarship