অবশ্যই ইনশাআল্লাহ ১ জানুয়ারি নতুন বই দিতে পারবো: শিক্ষামন্ত্রী

দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

নতুন বছরের প্রথম দিন দেশে প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীদের ২০১০ সাল থেকে সরকার বিনা মূল্যে নতুন বই দিয়ে আসছে। আগামী বছরের প্রথম দিনও প্রাক্‌-প্রাথমিক থেকে প্রাথমিক স্তর ও মাধ্যমিক স্তরের সব শিক্ষার্থীদের দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বুধবার দুপুরে মন্ত্রণালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা আশা করি, অবশ্যই অবশ্যই ইনশাআল্লাহ ১ তারিখের (জানুয়ারি) মধ্যে নতুন বই দিতে পারবো। সেটা প্রাক্‌-প্রাথমিক থেকে শুরু করে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সব শিক্ষার্থীদের জন্য দিতে পারবে।

“আমাদের একট বড় চ্যালেঞ্জ আছে কাগজের (বিনা মূল্যের পাঠ্যবই ছাপার)। বর্তমানে বিশ্ববাজার কাগজের দাম বেড়েছে। এছাড়াও নানান কিছু রয়েছে। টেন্ডার প্রক্রিয়া যেটা সেটাও নানান করণে বিলম্বিত হয়েছে। সবকিছু মিলিয়ে। এখন বিদ্যুতেরও সমস্য, আমরা আশা করছি সামনে লোডশেডিং  কমে যাবে। গত দুই বছরেরর করোনা মধ্যেও আমরা যথাসময়ে বই দিয়েছি। এবারও সময় মতো নতুন বই দিতে পারবো ইনশাআল্লাহ।“

যথাসময়ে নতুন বই ছাপানোর ব্যাপারে ডা. দীপু মনি বলেন, আমরা সব ব্যবস্থা নিয়েছি। কাগজের কলের লোকদের সঙ্গে কথা বলেছি, ছাপাখানার লোকদের সঙ্গেও কথা বলেছি। তাদের সঙ্গে কথা বলার ভিত্তিতে বলছি এবারও সময় মতো নতুন বই দিতে পারবো।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্র জানায়, আগামী বছরের জন্য প্রায় ৩৩ কোটি ৪৮ লাখ ৭৬ হাজার ৯২৩ কপি পাঠ্যবই ছাপানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এগুলোর মধ্যে প্রাক্‌-প্রাথমিক থেকে প্রাথমিক স্তরের ৯ কোটি ৬৬ লাখ ৮ হাজার ৯৭৮ কপি এবং মাধ্যমিক স্তরের জন্য মোট ২৩ কোটি ৮২ লাখ ৬৭ হাজার ৯৪৫ কপি পাঠ্যবই ছাপানো হবে।