কোনো বিদেশি শিক্ষার্থী নেই ২৫ পাবলিক বিশ্ববিদ্যালয়ে

বিদেশি শিক্ষার্থী

বিদেশি শিক্ষার্থী ভর্তিতে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তুলনায় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো পিছিয়ে আছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সবশেষ ৪৭তম বার্ষিক প্রতিবেদন অনুযায়ী তাদের মধ্যে ২৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৭৬৭ জন ও ৩২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৫৫০ জন বিদেশি শিক্ষার্থী অধ্যয়ন করছিলেন। দেশের ২৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে নেই একজনও বিদেশি শিক্ষার্থী। 

বিদেশি শিক্ষার্থী নেই যেসব বিশ্ববিদ্যালয়ে

রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজবিুর রহমান ডিজিটাল ইউনভর্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটিতে কোনো বিদেশি শিক্ষার্থী নেই বলে উল্লেখ করা হয়েছে ইউজিসির প্রতিবেদনে।

আরও পড়ুন: ঢাবি ছাত্রলীগের হল কমিটিতে বহিষ্কৃত ছয় ছাত্র

ইউজিসির প্রতিবেদন অনুসারে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ১৪ জন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ১১ জন, বাংলাদেশে কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬২ জন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৩ জন, ইসলামি বিশ্ববিদ্যালয়ে ২৯ জন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১ জন, খুলনা বিশ্ববিদ্যালয়ে ১৯ জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৫৬ জন, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৬৬ জন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৯ জন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৫৩ জন, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২ জন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১ জন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২ জন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ১ জন, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ৪ জন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ২৭ জন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪ জন, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে ৯ জন, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ১৬৫ জন ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১১ জন।

বিদেশি শিক্ষার্থী কমে যাওয়ার বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘বিদেশি শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক মানের ক্যাম্পাস হতে হয়। এর জন্য অনেক কিছুর সংযোজন করা দরকার। বিশ্বব্যাপী অনেকে দৌড়াচ্ছে, আর আমরা খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটছি। প্রতিযোগিতামূলক বিশ্বে বহু বিশ্ববিদ্যালয় নানা ধরনের সুযোগ-সুবিধা দিচ্ছে, সেসব আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়গুলোর ক্যাম্পাসে শিক্ষার্থীরা অবস্থান করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। সেখানে অনেক অনেক অর্থায়ন আছে। বিভিন্ন ধরনের স্কলারশিপ দেয়।’