নারীদের পোশাকে কেন পকেট থাকে না?

নারী
নারীদের পোশাক

নারীদের পোশাকে প্রায় সময়েই কোনো পকেট থাকে না বললেই চলে। কিন্তু কেন এ রকম হয়, তা কি জানেন? এই নিয়ে অবশ্য অনেক মেয়েই আফসোস করেন। তাদের প্রায়ই বলতে শোনা যায়, কেন আমাদের জামায়, প্যান্টে পকেট নেই? যদিও তার উত্তর দেওয়া সম্ভব নয়। আবার এ বিষয়টিও এখনো স্পষ্ট নয় যে, কেন মেয়েদের ড্রেসে পকেট থাকে না?

কিন্তু আপনি চাইলে আপনার জামায় পকেট লাগিয়ে নিতেই পারেন। এখন যদিও অনেক ব্র্যান্ডই মেয়েদের আউটফিটেও পকেট দেওয়া শুরু করেছেন। আর তা দেখে খুশি নারীরা।

কেন মেয়েদের জামায় কোনো পকেট থাকে না? চলুন  এবার জেনে নেওয়া যাক-

ঠিক কী কারণে মেয়েদের পোশাকে পকেট থাকে না? এর পেছনে নানা কারণ সন্ধান করে থাকেন অনেকেই। আসলে এর পেছনে কোনো বৈজ্ঞানিক কারণ নেই। পুরোনো মানসিকতাই এর সঙ্গে জড়িয়ে আছে। প্রাচীন সময়ে যেহেতু পকেট রাখা হত না, সেই সময় থেকেই একই বিষয় চলে আসছে।

যদিও বর্তমানে মেয়েরা এর প্রতিবাদ করেছেন। তারা পোশাকে পকেট রাখার দাবিও জানিয়েছেন। এখন নারীরা নিজেদের পছন্দমতো পোশাকে পকেট যোগ করেন। সে রকম ধরনের পোশাক পরেন, যা তাদের নিজের পছন্দ।  

আরও পড়ুন: ভালো ঘুমের জন্য করণীয়

সৌন্দর্য নষ্ট হবে

টি-শার্টে পকেট থাকুক, এ রকম দাবি কেউ জানাচ্ছেন না। কিন্তু ড্রেসে, স্কার্টে, কুর্তায় বা ট্রাউজারে তো পকেট থাকতেই পারে। প্রাচীন সময়ে যখন নারীদের শার্ট বা টপ ডিজাইন করা হত, তখন সেই শার্টে বা টপে কোনো পকেট যোগ করা হত না।

তখন মনে করা হতো, যদি মেয়েদের জামায় পকেট থাকে, তাহলে সেই পকেটে তারা কিছু না কিছু রাখবেনই। আর এই কারণে তাদের ‘সৌন্দর্য’ খারাপ হয়ে যাবে। এমনটাই মনে করতেন সেই সময়ের ডিজাইনাররা। সেই জন্য পোশাকে পকেট দেওয়া হত না। আর নারীরাও সেই ধরনের পোশাক পরতেই স্বাচ্ছন্দ্য বোধ করতেন।

সময়ের পালাবদল

গত শতাব্দীতেও সব মেয়ে চাকরিজীবী ছিলেন না। তাদের নিজেদের টাকা বহন করার কোনো অধিকার ছিল না। তারা সব সময়ই বাড়ির পুরুষ সদস্যের উপর নির্ভরশীল ছিলেন। তাই তাদের পোশাকে পকেট রাখারও প্রয়োজন ছিল না। কারণ তাদের পকেটে টাকা রাখার কোনো প্রয়োজন ছিল না।

এরপর মেয়েরা হাতব্যাগ বা হ্যান্ডব্যাগ কিংবা পার্স ব্যবহার করতে শুরু করেন। তাতেই নিজেদের সামগ্রী রাখা শুরু করেন। তাই পোশাকে পকেট ফিরিয়ে আনার বা দেওয়ার কোনো প্রয়োজন পড়েনি। কিন্তু এখন নারীরা নিজেদের পছন্দমতো পোশাক পরেন। সেখানে তারা পকেট রাখতেও পারেন আবার নাও পারেন, এটা একান্তই তাদের নিজের পছন্দ।

মেয়েদের জিন্সে পকেট থাকে

এই বিষয়টি নিয়েই তো মেয়েদের খুশিতে থাকা উচিত। তাদের জিন্সে অন্তত পকেট দেওয়ার কথা ভাবা হয়েছে! আসলে জিন্সে পকেট থাকলে মেয়েদের একটু সুবিধা হয়। মানে, আপনার পকেটে আপনি চাইলে ছোট জিনিস রাখতে পারেন। খুচরা টাকা পয়সাও রাখা যায়।

তাহলে ভিড় বাসে আর ব্যাগ নিয়ে হিমশিম খেতে হয় না। পকেটে খুচরা, মোবাইল ফোন এগুলো রাখাই যায়। যেসব মেয়ে জিন্স পরেন, তারা হয়তো তাদের জিন্সের পকেট ব্যবহার করেই থাকেন। এই কাজেই ব্যবহার করে থাকেন।

নারী ও পুরুষের জিন্স কেন আলাদা?

নারী ও পুরুষদের জিন্সের পকেট আলাদা। দুইজনের জিন্সে আলাদা আলাদা পকেটের ধরন লক্ষ্য করা যায়। কারণ মেয়েদের জিন্সে পকেট থাকে তুলনামূলক ছোট। এদিকে ছেলেদের জিন্সে পকেট বড় থাকে।

তাই ছেলেদের ও মেয়েদের জিন্স আলাদা করার জন্য এই বিষয়টা খেয়াল রাখলেই হয়ে যায়। আপনি একটি মেল জিন্স নিন, তার পকেটে হাত ঢুকিয়ে দিন। হয়তো আপনার সম্পূর্ণ হাতটিই ঢুকে যাবে। কিন্তু নারীদের জিন্সের ক্ষেত্রে তা হবে না। আপনার কয়েকটা মাত্র আঙুলই সেখানে ঢোকানো যাবে। আসলেই পকেটটা ঠিক এতটা ছোট।