পাস করা যেখানে কষ্টের, ফার্স্ট ক্লাস সেখানে বিলাসিতা

অর্থনীতি বিভাগ
লোগো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাত কলেজের অর্থনীতি বিষয়ে অনার্সের মান কেমন সেটা আমরা অনেকেই জানি। কিন্তু আমরা এটা জানি না অর্থনীতি পড়তে হলে কত ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। আবার অনেকে সহজেই ভালো ফলাফল করে। দুইটাই ৫০/৫০। ভালোরা সব সময় ভালো, তাদের বিবেচনা না করি।

অধিভুক্ত সাত কলেজ ছাড়াও দেশের প্রায় সবগুলো কলেজ-বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ের অবস্থা মোটামুটি কাছাকাছিই। চলুন অর্থনীতির দুর্বল শিক্ষার্থী আর ফলাফল নিয়ে কিছু কথা শুনি—

* অর্থনীতি পড়তে হলে গণিতে তুলনামূলক ভালো হতে হবে এবং বুঝে পড়ে মাথায় রাখতে পারবে এমন শিক্ষার্থী হতে হবে। মুখস্থ বিদ্যার এখানে বেশিদিন টেকে না।
* পড়াশোনায় মনোযোগী হতে হবে। নিয়মিত ক্লাস করাকে গুরুত্ব দিতে হবে এবং নিয়মিত বাসায় পড়তে হবে।

* প্রথমত ঢাকায় অবস্থান করার মতো ফ্যামিলির আর্থিক সাপোর্ট থাকাটা খুবই জরুরি। পড়াশোনার সঙ্গে টিউশনি অথবা পার্টটাইম জব করেও চলা যেতে পারে। তবে কেউ ফুল টাইম জব করে পড়াশোনায় অমনোযোগী হলে তার অনার্স কেল্লাফতে।

আরও পড়ুন: লিখিত পরীক্ষায় যত এগিয়ে থাকবেন, ক্যাডার হওয়ার সম্ভাবনা তত বেশি

* কলেজের রাজনীতি, সামাজিক সংগঠন, বাধন, বাকসাস, ডিবেট, থিয়েটার, ক্লিন ক্যাম্পাসের মতো সংগঠনের সাথে কাজ করতে পারো। জীবনে এটা একটা অর্জন জীবনে। তবে অবশ্যই পড়াশোনাকে গুরুত্ব দিতে হবে। ৯০% শিক্ষার্থী সংগঠন করতে গিয়ে অনার্স শেষ করতে পারে না।

* যারা বলে পড়াশোনা নিজের কাছে, আমি মেধাবী তুখোর মেধাবী পরীক্ষার আগে রুটিন দিলে বই শেষ করবো তাদের জন্য বিগত কয়েক বছরের বছরের ফলাফল (অধিভুক্ত হওয়ার পর) বলছি—

(২০১৭-২০১৮) ১ম ব্যাচ ১৬০ জন থেকে এবার ৪য় বর্ষ ফাইনাল দিয়েছে ৫৯ জন। তার মধ্যে সকল বিষয় পাস করেছেন ১৫ জন, বাকিদের ইম্প্রুভ রয়েছে। ২০১৮-২০১৯ ২য় ব্যাচ ১৭০ জন, ২য় বর্ষ ফাইনাল দিয়েছে ৮৪ জন, ১ বছরে অর্ধেক নেই।

২০১৫-২০১৬ ব্যাচের ফাইনাল ইয়ার শেষ করতে পেরেছে ২০ জনের মতো। ২০১৬-২০১৭ পাস করেছেন ১৬০ জনে ২৬ জন। পাস করা যেখানে কষ্টের, ফার্স্ট ক্লাস সেখানে বিলাসিতা। অধিভুক্ত হওয়ার পর অর্থনীতির ১ম ব্যাচ গড়ে ২ জন পেয়েছেন ফার্স্ট ক্লাস। আর ২য় ব্যাচে ১টিও নেই।

মনে রাখতে হবে, বাংলাদেশে কিছু সেক্টরে বিষয়কে প্রাধান্য দিলেও বাকি সবগুলোতে ফলাফলটাই গুরুত্বপূর্ণ। এরজন্য যেকোনো বিষয়ে ১ম ক্লাস নিয়ে অনার্স শেষ করাটাই অনেকটা গুরুত্বপূর্ণ।

শেষ একটাই কথা বলব, আমি অমুক কলেজে অর্থনীতি বিষয় নিয়ে পড়ি। এ প্রাউডনেস চার বছরের অনার্সে প্রথম দু’এক বছর কাজ করবে। কিন্তু এ বিষয়টা নিয়ে অনার্স শেষ করতে না পারলে তুমি এইচএসসি পাস বলেই গণ্য হবে। এটা মাথায় নিয়ে সাত কলেজের অর্থনীতির সাথে খেলতে আসো তুমি, পারবে তোমাকে পারতেই হবে। তাহলেই সফল হবে আশা করি।

লেখক: শিক্ষার্থী, অর্থনীতি বিভাগ, সরকারি বাঙলা কলেজ