সোশ্যাল মিডিয়ার গুজব বাংলাদেশ ও ভারতে ধর্মীয় সম্প্রীতি নষ্ট করছে

অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম
অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম  © সংগৃহীত

ক্রমবর্ধমান ডিজিটাল ও সোশ্যাল মিডিয়া সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ও ভারতে ধর্মীয় গুজব ছড়ানোর মাধ্যমে ব্যাপক অরাজক পরিস্থিতি সৃষ্টি করছে। এতে জনমনে নেতিবাচক প্রভাব পড়ছে এবং সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হচ্ছে। 

ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইনক্লুসিভিটি, কনভারজেন্স এন্ড অলটারনেট নেগোসিয়েশনস এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান আলোচক গ্লোবাল মিডিয়া এডুকেশন কাউন্সিলের (জিমেক) ভাইস-প্রেসিডেন্ট ও জিমেক-বাংলাদেশের প্রেসিডেন্ট গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের জার্নালিজম এন্ড মিডিয়া কম্যুনিকেশন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম তাঁর মূল প্রবন্ধে এ কথা বলেন। 
 
শুক্রবার (১ জুলাই) শুরু হওয়া সপ্তাহব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনে ড. ইসলাম বলেন, ধর্ম, শিক্ষা, স্বাস্থ্য, উন্নয়ন, রাজনীতি সহ নানা বিষয়ে  বাংলাদেশ ও ভারতে প্রায়ই একই ধরনের গুজব লক্ষ্য করা যায়। যা প্রায়ই জনমনে নেতিবাচক প্রভাব ফেলে এবং সরকার ও দেশের ভাবমূর্তি বিনষ্ট করে। যদিও বাংলাদেশ এবং ভারতে ডিজিটাল ও সোশ্যাল মিডিয়া অনেক ইতিবাচক সুযোগ ও সম্ভাবনার দ্বার উন্মোচন  করেছে, তথাপি এর অপব্যবহার সাম্প্রদায়িক বিরোধ, সামাজিক অসঙ্গতি ও বিশৃঙ্খলা বাড়ানোর ক্ষেত্রেও প্রভাব ফেলছে। 

তিনি আরও বলেন, মিথ্যা সংবাদ প্রচারের মাধ্যমে ষড়যন্ত্রকারীদের সৃষ্ট এই অরাজকতা মোকাবেলায় দুই দেশের সরকারকেই ‘প্রোঅ্যাক্টিভ’ ভূমিকা না নিয়ে বরং বিভিন্ন সময়ে ‘রিয়্যাক্টিভ’ পদক্ষেপ নিতে দেখা গেছে। পরিস্থিতির সাময়িক সামাল দিতে এ পদ্ধতি কার্যকর হলেও, দীর্ঘমেয়াদি সুফল পেতে হলে সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের উন্নত যোগাযোগ প্রযুক্তির পাশাপাশি নিজস্ব সংস্কৃতি, পরমতসহিষ্ণুতা, মানবিক মূল্যবোধ, আধেয় নির্মাণ ও প্রচারে নীতি-নৈতিকতার উপর পর্যাপ্ত শিক্ষা  প্রদান করতে হবে বলে উল্লেখ করেন তিনি।