এবারের ঈদে ছুটি কয়দিন?

কোরবানী
ঈদে বাড়ি ফেরার মানুষ  © ফাইল ছবি

চাঁদ দেখা সাপেক্ষ আগামী ১০ জুলাই দেশে ঈদুল আযহা উদযাপিত হবে। সে হিসেবে এবারের ঈদে সরকারি চাকরিজীবীরা চারদিন ছুটি কাটাতে পারবেন।

আরবি ক্যালেন্ডার অনুযায়ী আগামী ১ জুলাই (চাঁদ দেখা সাপেক্ষে) থেকে জিলহজ মাস শুরু হওয়ার কথা রয়েছে। ধর্মীয় হিসাব অনুযায়ী, জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আযহা উদযাপিত হয়ে থাকে। ১০ জুলাই ঈদ হলে ৯-১১ জুলাই সরকারি ছুটি থাকবে।

৯ জুলাইয়ের আগের দিন ৮ জুলাই শুক্রবার। শুক্রবার সরকারি চাকরিজীবীদের সাপ্তাহিক ছুটি। যার ফলে সরকারি চাকরিজীবীরা এবার ঈদুল আজহায় ছুটি পাচ্ছেন সর্বমোট চারদিন।

আরও পড়ুন: ছেলে ও মেয়েদের আলাদা টয়লেট নেই ৪৩ শতাংশ স্কুলে

এদিকে ঈদুল আযহা ও আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে আগামী ২৮ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষে সরাসরি পাঠদান বন্ধ থাকবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ সালের ছুটি তালিকায় গ্রীষ্মকালীন ছুটি ১৬-২৩ মে নির্ধারিত ছিল। শিক্ষকদের শ্রান্তি বিনোদন ছুটি প্রদানের সুবিধার্থে পূর্বে নির্ধারিত গ্রীষ্মকালীন ছুটি ১৬-২৩ মে'র পরিবর্তে ২৮ জুন থেকে ৫ জুলাই সমন্বয়পূর্বক নির্ধারণ করা হলো।  

এমতাবস্থায়, আগামী ২৮ জুন থেকে ৫ জুলাই গ্রীষ্মকালীন ছুটি ও ৬ থেকে ১৬ জুলাই পর্যন্ত ঈদুল আযহা এবং আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে বিদ্যালয়ে সরাসরি পাঠদান কার্যক্রম বন্ধ থাকবে।  


x