জাতীয় শিক্ষা সপ্তাহে দেশসেরা ওরা চারজন

জাতীয় শিক্ষা সপ্তাহে দেশসেরা ওরা চারজন
সেরা চার শিক্ষার্থী  © টিডিসি ফটো

শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ (মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ও মাদ্রাসা) উপলক্ষে সারা দেশে কয়েক ধাপের প্রতিযোগিতায় উত্তীর্ণ হয়ে দেশসেরা হয়েছেন চারজন শিক্ষার্থী। 

রাজবাড়ী সরকারি কলেজের একাদশ শ্রেণির ছাত্রী কুইন কলেজ পর্যায়ে দেশসেরা হয়েছেন। একইভাবে ময়মনসিংহে সরকারি বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী অনুপমা শারমীন অনন্যা বিদ্যালয় পর্যায়ে সেরা হয়েছে। মাদ্রাসাশিক্ষার্থীদের মধ্যে দেশসেরা হয়েছেন চট্টগ্রামের ষোলোশহরের জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া কামিল মাদ্রাসার স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষের ছাত্র মুহাম্মদ ফয়সাল আহমদ। আর কারিগরি শিক্ষায় পড়ুয়া সারা দেশের শিক্ষার্থীদের মধ্যে সেরা হয়েছে লালমনিরহাটের সরকারি আদিতমারী গিরিজা শংকর মডেল স্কুল অ্যান্ড কলেজে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার্থী মো. রাগীব ইয়াসির রোহান।

কলেজ পর্যায়ে সেরা কুইন 
রাজবাড়ী সরকারি কলেজের একাদশ শ্রেণির ছাত্রী কুইন পঞ্চম শ্রেণি, অষ্টম শ্রেণি এবং এসএসসিতে কৃতী শিক্ষার্থী হিসেবে বৃত্তি পেয়েছিল। আবার সংগীতে জাতীয় পুরস্কারও আছে তার ঝুলিতে। সরকারিভাবে আয়োজিত মেধা অন্বেষণ প্রতিযোগিতাতেও একটি শ্রেণিতে শ্রেষ্ঠ হয়েছিল সে। সে যখন বিদ্যালয়ে পড়ে, তখন (২০১৯ সাল) বিদ্যালয় পর্যায়ে ঢাকা বিভাগের মধ্যে শ্রেষ্ঠ শিক্ষার্থী হয়েছে। আর সবাইকে পেছনে ফেলে সেরা কলেজশিক্ষার্থীর মুকুট পেল কুইন।

বিদ্যালয় পর্যায়ে সেরা অনুপমা শারমীন
বিদ্যালয় পর্যায়ে সেরা হওয়া ময়মনসিংহের সরকারি বিদ্যাময়ী বালিকা উচ্চবিদ্যালয়ের ছাত্রী অনুপমা শারমীন অনন্যার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি। তবে তার বাবা মো. আবদুস সালামের সঙ্গে কথা হয়েছে। তিনি সেখানকার সরকারি একটি অফিসে চাকরি করেন। তাঁদের গ্রামের বাড়ি ময়মনসিংহের তারাকান্দা উপজেলায়। চাকরি সূত্রে ময়মনসিংহে থাকেন। বললেন, তাঁর মেয়ে দশম শ্রেণিতে পড়ে, প্রভাতি শাখায়। রোল নম্বর ১। এবার বিদ্যালয়ে পর্যায়ে সেরা শিক্ষার্থী হওয়ার আগে তাঁর মেয়ে দুবার জাতীয় পর্যায়ে অন্য বিষয়ে স্বর্ণপদক পেয়েছিল। এর মধ্যে একবার শুদ্ধ সুরে জাতীয় সংগীত প্রতিযোগিতায় প্রথম হয়েছিল। আবার ২০১৯ সালে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় উপস্থিত বক্তৃতায় সারা দেশে প্রথম হয়েছিল। তখন রাষ্ট্রপতির উপস্থিতিতে সে স্বর্ণপদক পেয়েছিল। আর এবার বিভিন্ন ধাপ পেরিয়ে জাতীয় পর্যায়ে সেরা হলো তাঁর মেয়ে। তিনি জানালেন, তাঁর ছেলে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েটে) কম্পিউটার সায়েন্সে পড়েন।

আরও পড়ুন:৯২২ কোটি টাকার বাজেট উত্থাপন ঢাবির

মাদ্রাসায় সেরা ফয়সাল আহমেদ 
মাদ্রাসাশিক্ষার্থীদের মধ্যে সেরা হওয়া চট্টগ্রামের ষোলোশহরের জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া কামিল মাদ্রাসার ছাত্র মুহাম্মদ ফয়সাল আহমদের বাড়ি কুমিল্লার বরুড়ায়। তাঁর মা–বাবা কুমিল্লা শহরে থাকেন। আর তিনি চট্টগ্রামে থেকে পড়াশোনা করেছেন। বিভিন্ন ধাপ পেরিয়ে মাদ্রাসাশিক্ষার্থীদের মধ্যে সেরা হয়েই থামতে চান না তিনি। প্রথম আলোকে বললেন, তাঁর খুব ইচ্ছা শিক্ষক হওয়ার। আর শিক্ষক হতে পারলে তিনি চাইবেন যেন শ্রেষ্ঠ শিক্ষক হতে পারেন এবং দেশের সেবা করতে পারেন।

কারিগরিতে সেরা রাগীব ইয়াসির
কারিগরি শিক্ষায় সেরা হতে পেতে খুবই খুশি বলে জানায় লালমনিরহাটের রাগীব ইয়াসির। সে ১৯ জুন শুরু হতে যাওয়া এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নেবে। এর আগে স্কাউটের শাপলা কাব অ্যাওয়ার্ড পেয়েছিল। ২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ওই অ্যাওয়ার্ড গ্রহণ করেছিল। এবার কারিগরি শিক্ষায় সেরা হতে পেরে সে খুবই খুশি। তবে পরীক্ষা থাকায় ২১ জুনের অনুষ্ঠানে সে সরাসরি আসতে পারছে না। তাকে জানানো হয়েছে, এটি পরে তাকে দেওয়া হবে।

প্রতিবছর জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে শ্রেষ্ঠ শিক্ষার্থী, শ্রেষ্ঠ শিক্ষক, শ্রেষ্ঠ প্রধান শিক্ষক, শ্রেষ্ঠ প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণিতে প্রতিযোগিতার ভিত্তিতে সেরাদের বাছাই করা হয়। করোনা সংক্রমণের কারণে ২০২০ ও ২০২১ সালে এই প্রতিযোগিতা হয়নি। করোনার ভয় কাটিয়ে এবার অনুষ্ঠিত হলো এ বছরের জাতীয় শিক্ষা সপ্তাহ। ৫ ও ৬ জুন অনুষ্ঠিত হয় জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা। গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে সব পর্যায়ে সেরাদের নাম প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। তাতে অন্যান্য শ্রেণির পাশাপাশি দেশসেরা হয়েছে ওই চার শিক্ষার্থী।


x

সর্বশেষ সংবাদ