ডিভোর্সের খরচ ১৫০০ টাকা বাড়ছে

ডিভোর্স
ডিভোর্স  © সংগৃহীত

বিবাহবিচ্ছেদ রেজিস্ট্রেশনের জন্য খরচ ১৫০০ টাকা বাড়ছে। বর্তমানে ৫০০ টাকা স্ট্যাম্প ডিউটি দিতে হয়। ২০২২-২৩ অর্থবছরের বাজেটে এর পরিমাণ বাড়িয়ে ২ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) নতুন বাজেটে ডিভোর্স ইনস্ট্রুমেন্ট শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ফলে খরচ বাড়বে ডিভোর্সের। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, রাজধানীসহ সারাদেশেই বিবাহবিচ্ছেদের সংখ্যা বেড়েছে। পুরুষদের তুলনায় দ্বিগুণেরও বেশি নারী বিচ্ছেদের জন্য নোটিশ দিচ্ছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ২০২১ সালে মোট ৭ হাজার ২৪৫টি ডিভোর্সের নোটিশ দেওয়া হয়েছে। এর মধ্যে নারীরা পাঠিয়েছেন ৫ হাজার ১৮৩টি নোটিশ।

অন্যদিকে ২ হাজার ৬২টি নোটিশ পাঠিয়েছেন পুরুষেরা। ২০২০ সালের এক পরিসংখ্যানে দেখা গেছে, চট্টগ্রাম সিটি করপোরেশনে জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত বিবাহ বিচ্ছেদের আবেদন জমা পড়েছে ৪১৪৯টি।

বুধবার উত্থপিত বাজেটে অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন' শিরোনামের এই বাজেটে দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে অগ্রাধিকার দেয়া হবে। সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষি খাত, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান ও শিক্ষাসহ বেশ কিছু খাতকে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের জন্য আসন্ন অর্থ বছরে মোট ৮১ হাজার ৪৪৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা চলতি বছরের জন্য বরাদ্দ করা হয়েছিল ৭১ হাজার ৯৫৪ কোটি টাকা।

 


x