৩১ মে ২০২২, ২২:২৪

সিলেটের বন্যাদুর্গতদের পাশে নর্দান বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ

বন্যা দুর্গতদের পাশে ফার্মেসি বিভাগের শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

সাম্প্রতিক বন্যায় ব্যাপক ক্ষতির মুখোমুখি হওয়া সিলেটের দূর্গম অঞ্চল কানাইঘাট উপজেলার বিভিন্ন ইউনিয়নে ত্রাণ, স্যালাইন, নিরাপদ খাবার পানি ও ঔষধ বিতরণ করেছেন নর্দান বিশ্ববিদ্যালয় ফার্মেসী বিভাগের শিক্ষার্থীরা। 

মঙ্গলবার (৩১ মে) সকাল থেকে দিনব্যাপী এ কার্যক্রম পরিচালনা করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. হারুন আর রশিদ বলেন, সাম্প্রতিক বন্যায় সিলেটে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এর পরবর্তীতে পানি কমতে থাকায় বেড়েছে রোগের প্রাদুর্ভাব। তাই আমার বিভাগ থেকে ত্রাণ সহায়তা, মেডিকেল টিম প্রেরণ সহ নানা উদ্যোগ নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী বন্যা কবলিত দূর্গম অঞ্চলগুলোতে ঔষধ, ত্রান ও পূর্ণবাসন কার্যক্রমে সহযোগিতা করার জন্যে একটি বিশেষ স্বেচ্ছাসেবী টিম সিলেটে পাঠানো হয়েছে। স্বেচ্ছাসেবকরা গতকাল ৩০ তারিখে সিলেটে পৌঁছেছে। 

বন্যাদুর্গতদের সহায়তায় কাজ করা স্বেচ্ছাসেবকরা জানান, বন্যার পানি কমতে শুরু করার পর পানি বাহিত বিভিন্ন রোগে মানুষজন বেশি আক্রান্ত হচ্ছেন। এর জন্যই পর্যাপ্ত স্যালাইন ও প্রাথমিক ঔষধ সহায়তা দেয়া হচ্ছে। 

ফার্মেসি বিভাগের শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবক মাহমুদুল হাসান বলেন, বন্যাদুর্গতদের ত্রাণ, ঔষধ, খাবার পানি, ওরস্যালাইন দিয়ে সাধ্যমত তাঁদের সহযোগিতার চেষ্টা করছি। মঙ্গলবার সারাদিন বিভিন্ন পয়েন্টে আমরা সহায়তা দেওয়ার চেষ্টা করেছি। স্থানীয় প্রশাসনও আমাদের বেশ সহায়তা করেছেন।

এসময় আরও উপস্থিত ছিলেন স্থানীয় ২ নং লক্ষীপ্রসাদ ইউনিয়নের ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন, শফিকুল হক,কামাল উদ্দিন ইউসুফ সহ ফার্মেসী বিভাগের অন্যান্য শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবকরা।