হজ ফ্লাইট শুরুর তারিখ পরিবর্তন

ফ্লাইট
হজ যাত্রী  © ফাইল ফটো

আগামী ৩১ মে থেকে হজ ফ্লাইট শুরুর কথা থাকলেও তা পরিবর্তন করা হয়েছে। ৩১ মের পরিবর্তে আগামী ৫ জুন থেকে হজের ফ্লাইট শুরু হবে।

মঙ্গলবার (২৪ মে) ধর্ম মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিতে এসব করা হয়েছে। এতে স্বাক্ষর করেছেন উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন।

এতে বলা হয়েছে, সৌদি আরবের সাথে আলোচনার পর ২০২২ সালে হজের প্রথম ফ্লাইট আগামী ৩১ মে থেকে শুরুর সিদ্ধান্ত হয়েছিল। এ বিষয়ে সব ধরনের প্রস্তুতিও সম্পন্ন করেছিল ধর্ম মন্ত্রণালয়। তবে রুট টু মক্কা ইনিশিয়েটিভ সম্প্রতি ধর্ম মন্ত্রণালয়ে এসে জানায়, রুট টু মক্কা ইনিশিয়েটিভ এর ৪০ জনের টিম সৌদ কর্তৃপক্ষ সহ আগামী ২ জুনের আগে ঢাকায় এসে পৌঁছাতে পারবে না। এছাড়া প্রি এরাইভাল কার্যক্রম শুরুর জন্য প্রয়োজনী যন্ত্রপাতি/ডিভাইস এখনো এসে পৌঁছায়নি। এই যন্ত্রপাতি সৌদি টিমের সঙ্গে ঢাকায় এসে পৌঁছাবে। এছাড়া যন্ত্রপাতি ইনস্টল করতে কিছুটা সময় লাগবে। ফলে আগামী ৫ জুনের পূর্বে তাদের পক্ষে হজ যাত্রীদের প্রি এরাইভাল ইমিগ্রেশন চালু করা সম্ভব না।

চিঠিতে আরও বলা হয়, বাংলাদেশের হজ যাত্রীদের চাহিদা অনুযায়ী প্রি এরাইভাল ইমিগ্রেশন সম্পন্ন করতে হলে ৩১ মে থেকে হজ ফ্লাইট চালু করা সম্ভব না। বাংলাদেশের হজ যাত্রীদের চাহিদা অনুযায়ী এবং প্রি এরাইভাল ইমিগ্রেশন সম্পন্ন করতে হজ ফ্লাইট ৩১ মের পরিবর্তে ৫ জুন শুরু করা হবে।


x