সাগরের নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে কাল

সাগরের নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে কাল
  © ফাইল ছবি

ভারত মহাসাগরের আন্দামান সাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। আগামীকাল রবিবার নাগাদ তা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়া অধিদপ্তর বলছে, লঘুচাপটি ঘূর্ণিঝড় ‘আসানি’তে রূপ নেওয়ার পর ওডিশা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খুলনা ও সাতক্ষীরা উপকূলে আঘাত হানতে পারে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, ‘দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগরে অবস্থান করা নিম্নচাপটি এখনো ঘূর্ণিঝড়ে রূপ নেয়নি। নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে রোববার ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ সময় সারা দেশের বৃষ্টির প্রবণতা আস্তে আস্তে কমে আসতে পারে। তবে তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আজ শনিবার বিকেলে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আরও সামান্য উত্তর পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে শনিবার দুপুর ১২টায় একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আর ঘনীভূত হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নিম্নচাপের কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার। যা দমকা অথবা ঝোড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর উত্তাল রয়েছে। এতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার সন্ধ্যায় পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এ ছাড়া রাঙামাটি, সৈয়দপুর, খুলনা, মোংলা, সাতক্ষীরা ও যশোর অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা আরও বিস্তার লাভ করতে পারে।


x