মুক্ত গণমাধ্যম সূচকে ১০ ধাপ পেছাল বাংলাদেশ

র‍্যাঙ্কিং
এবার র‍্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান দখল করেছে নরওয়ে  © প্রতীকী ছবি

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে ১০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। এ বছর ১৮০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৬২তম। ২০২১ সালে এই র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৫২তম।

সাংবাদিকদের প্যারিসভিত্তিক আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারসের (আরএসএফ) ওয়েবসাইটে প্রকাশিত তালিকা থেকে এই তথ্য জানা গেছে। 

আরএসএফের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুসারে, চলতি বছর বাংলাদেশের পয়েন্ট হলো ৩৬ দশমিক ৬৩। বিপরীতে, এর আগের বছর বাংলাদেশের পয়েন্ট ছিল ৫০ দশমিক ২৯। 

আরএসএফের দেওয়া তথ্য অনুসারে, গণমাধ্যমের ওপর রাজনৈতিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার সূচকে বাংলাদেশের অবস্থান ১৪০তম। অর্থনৈতিক সুরক্ষা সূচকে অবস্থান ১৩৮তম। আইনগত নিয়ন্ত্রণ সূচকে বাংলাদেশের অবস্থান ১৪৮তম এবং সামাজিক সুরক্ষা সূচকে অবস্থান ১৪৯তম। বাংলাদেশের সামগ্রিক অবস্থান এসব সূচকের তুলনায় বেশ খানিকটা নিচে। তবে এসব সূচকে বাংলাদেশ একটু এগিয়ে থাকলেও সাংবাদিক এবং গণমাধ্যমের নিরাপত্তা সূচকে বাংলাদেশের অবস্থান একেবারেই তলানির দিকে। ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭২তম। 

চলতি বছর র‍্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান দখল করেছে ইউরোপের দেশ নরওয়ে। দেশটির অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। তালিকায় ২ ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ডেনমার্ক। সুইডেন আগের বছরের মতোই এবারও তৃতীয় স্থান দখল করে রেখেছে। ১৮০তম দেশ হিসেবে তালিকার সবচেয়ে নিচে রয়েছে উত্তর কোরিয়া। 

বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারতের অবস্থানও পিছিয়েছে। দেশটি ৮ ধাপ পিছিয়ে ১৫০তম অবস্থানে আছে। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থানই সবচেয়ে নিচে। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে সবার আগে রয়েছে মালদ্বীপ। দেশটির অবস্থান ৮৭তম।

এরপর রয়েছে শ্রীলঙ্কা। দেশটির অবস্থান ১৯ ধাপ পিছিয়ে ১৪৬তম। এরপর, ১৫০তম অবস্থানে ভারত, তারপর যথাক্রমে আফগানিস্তান ও পাকিস্তান। দেশ দুটির অবস্থান যথাক্রমে ১৫৬ ও ১৫৭তম। 


x

সর্বশেষ সংবাদ