নিবন্ধিত ৬৫ বছরের বেশি বয়সীরা হজে যেতে পারবেন না

নিবন্ধিত ৬৫ বছরের বেশি বয়সীরা হজে যেতে পারবেন না
পবিত্র হজ  © সংগৃহীত

আগে যারা নিবন্ধন করেছেন কিন্তু বয়স ৬৫ পার হয়ে গেছে এমন ব্যক্তিরা হজে যেতে পারবেন না বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

সোমবার (২৫ এপ্রিল) সকালে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের উদ্যোগে ইসলামিক অর্থ ব্যবস্থাপনায় ডিজিটাল লেনদেনের ভূমিকা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

যারা আগে নিবন্ধন করেছেন কিন্তু বয়স ৬৫ বছরের বেশি তারা এবার হজে যেতে পারবেন কিনা- জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, না, তারা যেতে পারবেন না। ইন্টারন্যাশনালি বিশ্বের সঙ্গে একই সিস্টেমে চলছে। ৬৫ বছরের বেশি যাদের বয়স হয়েছে, তারা যেতে পারবেন না।

এর আগে গত ১৩ এপ্রিল ধর্ম প্রতিমন্ত্রী জানান, হজে যাওয়ার জন্য আগে যারা নিবন্ধন করেছেন, তারা হজ করার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

আরও পড়ুন: বিশ্বসেরা গবেষকের তালিকায় ইউজিসি সদস্য অধ্যাপক আলমগীর

পুরো ব্যবস্থাপনা অটোমেশন পদ্ধতির আওতায় আনা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এবার সিরিয়ালের কোনো ব্যত্যয় ঘটবে না। প্রাক নিবন্ধন হজযাত্রীরা পর্যায়ক্রমে হজ করার সুযোগ পাবেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৯ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। চলতি বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

করোনার নিষেধাজ্ঞা শিথিল হওয়ায় দীর্ঘ দুই বছর পর এবার সৌদি আরব ১০ লাখ মুসল্লিকে হজ করার সুযোগ করে দিচ্ছে। সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় জানায়, অংশগ্রহণকারীদের অবশ্যই ৬৫ বছরের কম বয়সী হতে হবে এবং করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের পূর্ণ ডোজ দেওয়া থাকতে হবে।

বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে নগদের নির্বাহী পরিচালক মোহাম্মদ আমিনুল হক, সাধারণ নগদ ইসলামিকের শরিয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান অধ্যাপক এইচ এম শহীদুল ইসলাম বারাকাতি, ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষণ একাডেমির পরিচালক মো. আনিসুজ্জামান সিকদার উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিএসআরএফের সাধারণ সম্পাদক মাসউদুল হক।


x