২০ এপ্রিল ২০২২, ১২:২৩

সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় বাংলাদেশের নিন্দা

সুইডেনে বিক্ষোভ  © সংগৃহীত

সুইডেনের কয়েকটি শহরে কোরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। আজ বুধবার (২০ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত বৃহস্পতিবার সুইডেনের স্ট্রাম কুর্স নামের কট্টরপন্থী পার্টি মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পুড়িয়ে দেয়। এ ঘটনাকে কেন্দ্র করে সুইডেনের বেশ কয়েকটি শহরে উত্তেজনা ছড়িয়ে পড়ে। শুরু হয় বিক্ষোভ। বিক্ষোভকারীরা গাড়িতে আগুন দেয় এবং অনেকে পুলিশের দিকে ইট-পাটকেল ছোঁড়ে। বিক্ষোভ-পাল্টা বিক্ষোভের সময় পুলিশের সঙ্গে জনতার সংঘর্ষ হয়।

পররাষ্ট্রমন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনাকে কেন্দ্র করে কয়েকটি শহরে পরবর্তী অস্থিরতা এবং সহিংস বিক্ষোভে উদ্বেগ তৈরি করে। কেননা, এ ঘটনায় সাধারণ মানুষ এবং আইন প্রয়োগকারীদের হতাহতের ঘটনা ঘটে।

আরও পড়ুন- মিছিল নিয়ে ঢাকা কলেজে আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ বিশ্বাস করে যে, ধর্মের স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে এবং সম্মান করতে হবে। সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করার জন্য বাংলাদেশ সংশ্লিষ্ট সকলকে সহনশীলতা অনুশীলন এবং অযাচিত উস্কানি থেকে বিরত থাকতে হবে।

কোরআন পোড়ানোর ঘটনায় সৃষ্ট উত্তেজনায় অন্তত ১৬ জন পুলিশ অফিসার আহত হয়েছেন। বিক্ষোভ থেকে কমপক্ষে ৪০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদিকে, সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনাকে কেন্দ্র করে প্রতিবাদ জানিয়েছে ইরান ও ইরাক। মার্কিন যুক্তরাষ্ট্রও তীব্র নিন্দা জানিয়েছে।