শিক্ষার রিফর্ম করা দরকার: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান   © ফাইল ছবি

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, শিক্ষাসহ কতোগুলো বিষয় রিফর্ম (সংশোধন) করা দরকার। শনিবার (২ এপ্রিল) রাজধানীর কারওয়ান বাজারের সিএ ভবনে আসন্ন বাজেটে ‘ক্ষুদ্র অর্থনীতি : প্রত্যাশা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় মন্ত্রী এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, সময় এখন আমাদের। কতোগুলো বিষয়ে হাত দেওয়া দরকার। বিশেষ করে শিক্ষার রিফর্ম করা এবং এনবিআর ঢেলে সাজানো।

তিনি বলেন, ‘কতগুলো কালচারাল বিষয় আছে যেটা গণতান্ত্রিক দেশে থাকা উচিত নয়। এটা গ্রামীণ অর্থনীতির জন্য ক্ষতিকর। কী পরিমাণে টাকা শহরে মাথাপিছু ব্যয় করা দরকার, কী পরিমাণে গ্রামে মাথাপিছু ব্যয় করা দরকার এটা বের করা উচিত। এটা নিয়ে বিচার বিবেচনা করা দরকার।’

আরও পড়ুন: দেশে কাজের কোন অভাব নেই: পরিকল্পনামন্ত্রী

বাজেটের বিভিন্ন দিক তুলে ধরে মন্ত্রী বলেন, বাজেট বরাদ্দ একটা রাজনৈতিক অর্থনৈতিক ব্যাপার। কিছু বাধ্যবাধকতা আছে, কিছু ঠেকার মধ্যে থাকে সরকার। ঐতিহাসিকভাবে এটা সত্য কিছু কায়েমি স্বার্থ আছে। এটা হঠাৎ করেই কেটে ছোট করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষেও সম্ভব নয়।

‘‘তবে আমি আপনাদের নিশ্চিত করে বলতে পারি এটা ভাঙার জন্য তিনি (প্রধানমন্ত্রী) চেষ্টা করছেন। আমি তার কাছ থেকে দেখছি। ঐতিহাসিক কিছু বিষয় থেকে তিনি বের হওয়ার চেষ্টায় আছেন।’’

এম এ মান্নান বলেন, উৎপাদিত বিষয় ছাড়া ব্যয় কঠিন। আমি একজন বয়স্ক মানুষ, এটা নিয়ে আমার আপত্তি আছে। অহেতুক ব্যয় কেন? এটা তো তেলা মাথায় তেল দেওয়া। নাগরিক সমাজ ব্যবসায়ী সমাজ থেকে বার বার চাপ আসবে। সরকারও চাপে থাকে। আপনারা স্টাডি রাখবেন। বুলেট ফর্মে প্রস্তাব দেবেন। এগুলো আমরা পাঠাব।


x