১৫ মার্চ ২০২২, ১৭:১০

মোবাইলে লুডু, ক্যারাম, তাস খেললে ১০ হাজার টাকা জরিমানা

মোবাইল গেম  © ফাইল ফটো

মোবাইল ফোনে লুডু, ক্যারম ও তাস খেলা অবস্থায় কাউকে পাওয়া গেলে ১০ হাজার টাকা জরিমানা এবং আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে নোটিশ জারি করেছে চরমোনাই ইউনিয়ন পরিষদ। বরিশাল সদর উপজেলাধিন চরমোনাই ইউনিয়নে মোবাইল ফোনে লুডু, ক্যারম ও তাস দিয়ে জুয়া খেলা নিষিদ্ধ করা হয়েছে।

চরমোনাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ জিয়াউল করিম এ নির্দেশনা জারি করেন। এ সংক্রান্ত নোটিশ ইউনিয়নের বিভিন্ন স্থানে সাঁটানো হয়।

নোটিশে বলা হয়, ইউনিয়নের কোনো দোকান বা স্থানে বসে স্মার্টফোন বা লুডুর কোর্টের দ্বারা লুডু, ক্যারম বোর্ড বা তাসের মাধ্যমে জুয়া খেলা এবং অবৈধ মাদক সেবন অবস্থায় যদি কোনো ব্যক্তিকে পাওয়া যায়, তাহলে তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হবে এবং তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। সেই সঙ্গে কোনো দোকানে এগুলো খেলা অবস্থায় পাওয়া গেলে সেই দোকান অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ করে দেওয়া হবে।

আরও পড়ুন: পাসওয়ার্ড ছাড়া ওয়াইফাই কানেক্ট করবেন যেভাবে

স্থানীয় বাসিন্দারা জানান, সন্ধ্যার পরপরই এলাকার বিভিন্ন দোকানপাটে তরুণরা দলে দলে ভাগ গয়ে লুডু ও ক্যারম খেলতে শুরু করেন মোবাইলে। এসব খেলতে গিয়ে তাদের অনেকেই অর্থের লেনদেন করেন তথা লুডু-ক্যারমের আদলে ‍জুয়া খেলেন। সন্ধ্যায় শুরু হওয়া এসব আসর চলে গভীর রাত পর্যন্ত। এ পরিস্থিতিতে ইউপি চেয়ারম্যানের এ সিদ্ধান্তকে স্থানীয়রা অনেকেই সময়োপযোগী বলে মনে করছেন।

এ প্রসঙ্গে চরমোনাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ জিয়াউল করিম বলেন, মোবাইলে লুডু ও জুয়া খেলে যুবকরা বিপথগামী হচ্ছে। তারা প্রথমে শখের বসে খেললেও পরে জুয়ায় আসক্ত হয়। বিভিন্ন স্থান থেকে নানা ধরনের অভিযোগ আসায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্ত কঠোরভাবে বাস্তবায়ন করা হবে। এজন্য এলাকাবাসীর সহায়তা চাই।