১২ মার্চ ২০২২, ২৩:৩৪

দুটি কৃত্রিম হাত পাচ্ছেন সেই তামান্না

তামান্না আক্তার  © ফাইল ফটো

পরপর চারটি বোর্ড পরীক্ষায় পা দিয়ে লিখে জিপিএ-৫ পাওয়া অদম্য কিশোরী তামান্না আক্তার নূরাকে দুটি কৃত্রিম হাত লাগানোর সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকরা। শনিবার (১২ মার্চ) তার শারীরিক পরীক্ষা শেষে এমন সিদ্ধান্তের কথা জানান শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক ইনস্টিটিউটের চিকিৎসক সামন্ত লাল সেন।

জানা গেছে, শনিবার তামান্নার কার্ডিয়াক, হাতের মাসল ও পায়ের হিপ জয়েন্ট পরীক্ষা করেন। পরীক্ষা শেষে তাকে দুটি কৃত্রিম হাত লাগানোর সিদ্ধান্ত হয়। তবে হিপ জয়েন্টে সমস্যা থাকায় কৃত্রিম পা লাগানো সম্ভব হচ্ছে না। তবে বিকল্প উপায়ে তামান্নাকে চলাচলের ব্যবস্থা করে দেয়া যায় কিনা সেটি নিয়ে চেষ্টা করছেন চিকিৎসকরা।

এদিকে তামান্নার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষে ডা. সামন্ত লাল সেন সহ অন্য চিকিৎসক ধানমন্ডি-৩২ এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

তামান্নার বাবা রওশন আলী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে গত ৮ মার্চ তামান্নাকে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। সেখানে তার শারীরিক বিভিন্ন পরীক্ষা করা হয়। পরীক্ষার পর ডাক্তাররা জানান, তামান্নার দুই হাত ও একটি পা কৃত্রিমভাবে সংযোজন করবেন। তবে সেই পা দিয়ে তামান্না লিখতে পারবে না।

এরই প্রেক্ষিতে শনিবার আবারও তামান্নার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এরপর ডাক্তাররা জানান তামান্না ডান পা ভালো থাকলেও বাম পায়ের হিপ জয়েন্টে সমস্যা রয়েছে। তাই তারা কেবল কৃত্রিম দুটি হাত লাগাবেন। সামন্ত লাল সেনসহ অন্য চিকিৎসকরা আমেরিকার ডাক্তারদের সাথে কথা বলেছেন। সেখান থেকে তারা হাত এনে তামান্নার শরীরে প্রতিস্থাপন করবেন। সেই হাত দিয়ে তামান্না লিখতে না পারলেও তার অনেক কাজ সহজ হয়ে যাবে।