৩২২ জনের তালিকা থেকেই সিইসি-ইসি নিয়োগ

নতুন সিইসি ও ইসিরা
নতুন সিইসি ও ইসিরা  © সংগৃহীত

রাজনৈতিক দল, বিশিষ্ট ব্যক্তি, পেশাজীবী সংগঠনের প্রস্তাবিত তালিকা থেকেই প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং অন্যান্য নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগ দেওয়া হয়েছে। আজ শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ তাদেরকে নিয়োগ দেন। পরে সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তা প্রজ্ঞাপন আকারে জারি করা হয়।

সিইসিসহ অন্যান্য কমিশনারের নিয়োগের তথ্য যাচাই করে দেখা গেছে, সার্চ কমিটির কাছে যেসব নাম প্রস্তাব করা হয়েছে তাদের মধ্য থেকেই নিয়োগ দেওয়া হয়েছে।

বিভিন্ন রাজনৈতিক দল, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও পেশাজীবী সংগঠন সার্চ কমিটির কাছে যেসব নাম প্রস্তাব করেছে গত ১৪ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তা প্রকাশ করা হয়। ওই তালিকায় ৩২২ জনের নাম প্রকাশ করা হয়েছিল। এরপর আরও ডজনখানেক নাম সার্চ কমিটির কাছে জমা পড়েছিল বলে জানা গেছে।

ওই তালিকা পর্যালোচনা করে দেখা গেছে- প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নাম রয়েছে ৪৯ নম্বরে। এছাড়া ৩২২ জনের তালিকার ২৬১ নম্বরে অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, ২৩৬ নম্বরে অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান, ১৫৪ নম্বরে অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব আলমগীর এবং ১৪৪ নম্বরে অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব আনিছুর রহমানের নাম রয়েছে।

প্রস্তাবিত এসব নামের বাইরের কাউকেও সিইসি বা অন্যান্য কমিশনার নিয়োগের সুপারিশ করার এখতিয়ার ছিল সার্চ কমিটির।


সর্বশেষ সংবাদ