ঢাকায় বইছে কালবৈশাখী ঝড়, কমতে পারে তাপমাত্রা

ঢাকায় বইছে কালবৈশাখী ঝড়, কমতে পারে তাপমাত্রা
ঢাকায় বইছে কালবৈশাখী ঝড়, কমতে পারে তাপমাত্রা  © ফাইল ছবি

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে বইছে কালবৈশাখী ঝড়। চুয়াডাঙ্গা, যশোর, কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে বইছে এই ঝড়। রাতের মধ্যে দেশের মধ্যাঞ্চলের ওপর দিয়েও কালবৈশাখী বয়ে যেতে পারে। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাত ১১টা নাগাদ হঠাৎ করেই দমকা হাওয়া বইতে শুরু করেছে ঢাকায়। ক্রমে বেড়ে চলেছে হাওয়ার গতি। কোথাও কোথাও হচ্ছে গুঁড়িগুঁড়ি বৃষ্টি।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, আগামী ২৪ ঘণ্টায় দিনের তাপমাত্রা ১ থেকে ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। দেশের প্রায় সব বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, এখন ঢাকার ওপর দিয়ে কালবৈশাখী ঝড় হয়ে যাচ্ছে। একটু আগে চুয়াডাঙ্গায় হচ্ছিল। সেখানে বাতাসের গতি ছিল ঘণ্টায় ৪৫ কিলোমিটার। এই অসময়ে কালবৈশাখী কিভাবে জানতে চাইলে তিনি বলেন, সাধারণত ফেব্রুয়ারির শেষ দিকেই কালবৈশাখীর দেখা পাওয়া যায়। এটি বছরের প্রথম কালবৈশাখী ঝড়।

আরও পড়ুন: ড্রাগন ফল চাষের উপযোগী নোয়াখালীর মাটি ও আবহাওয়া

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেতুলিয়ায় ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ ১৫ দশমিক ৫, ময়মনসিংহে ১৪ দশমিক ৮, চট্টগ্রামে ১৭ দশমিক ২, সিলেটে ১৫, রাজশাহীতে ১৫ দশমিক ৫, রংপুরে ১৪ দশমিক ৮, খুলনায় ১৯ দশমিক ২ এবং বরিশালে ১৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।


সর্বশেষ সংবাদ