নতুন কারিকুলামে স্বাস্থ্য সুরক্ষার পাঠ যোগ হচ্ছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

নতুন কারিকুলামে স্বাস্থ্য সুরক্ষার পাঠ যোগ হচ্ছে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সাস্থ্য সুরক্ষার বিষয় কারিকুলামে যুক্ত হলে আমাদের নতুন প্রজন্ম অনেক সচেতন হবে, বেশি সুস্থ থাকবে। শুক্রবার (২৮ জানুয়ারি) প্রথম জাতীয় অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ সম্মেলনের সমাপনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, অসংক্রামক রোগ, যেগুলো প্রতিরোধ করা যায়, আমার যদি সেগুলো প্রতিরোধ করি, তবে একটা সুস্থ জাতি গড়ে তুলতে পারবো। অসংক্রামক রোগ প্রতিরোধ এবং কেয়ারের ক্ষেত্রে আমরা অনেক বেশি এগোতে পারবো।

আরও পড়ুন: দ্রুত শিক্ষা আইনের খসড়া উঠবে মন্ত্রিপরিষদে: শিক্ষামন্ত্রী

স্বাস্থ্যসেবার ব্যয় যৌক্তিক পর্যায়ে রাখতে হবে বলে মনে করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, সদ্য স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে যুক্ত হওয়ার পর অর্থের জোগান একটা বড় বিষয়। সে জন্য স্বাস্থ্য খাতে এমন সব ব্যবস্থা নেওয়া উচিত যাতে এ সেবার খরচ আমরা যৌক্তিক পর্যায়ে রাখতে পারি।

ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ২৬ জানুয়ারি শুরু হওয়া এ সম্মেলন ২৮ জানুয়ারি শেষ হয়। বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামসহ ৩০টি দেশি-বিদেশি প্রতিষ্ঠানে এ সম্মেলনের আয়োজন করে।

দ্বিতীয় জাতীয় অসংক্রামক রোগ প্রতিরোধ সম্মেলনের সময় আগামী বছরের ১ থেকে ৭ ফেব্রুয়ারি নির্ধারণ করে ঢাকা ডিক্লারেশন করা হয়েছে। ঢাকায় প্রথমবারের মতো অসংক্রামক রোগ প্রতিরোধের উপায় নিয়ে জাতীয় কনফারেন্সের শেষ দিনে এই ঘোষণা আসে।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১০টি নতুন বিষয় চালুর চিন্তা

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আব্দুল ওয়াদুদ চৌধুরী ঢাকা ডিক্লারেশন ঘোষণা করেন। এবারের সম্মেলনে ন্যাশনাল এনসিডি মিডিয়া অ্যাওয়ার্ড সম্মাননা পায় বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম। সংগঠনের সভাপতি রাশেদ রাব্বি ও সাধারণ সম্পাদক হাসান সোহেলের হাতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ সম্মাননা তুলে দেন।


x