শীতে উত্তরাঞ্চলে জনজীবন বিপর্যস্ত

জাতীয়
শীতে বিপর্যস্ত জনজীবন।  © সংগৃহীত

ঘন কুয়াশা ও শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তরাঞ্চলের জনজীবন। কনকনে বাতাস ও ঘন কুয়াশার কারণে বৃদ্ধি পেয়েছে শীতের তীব্রতা। গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন এলাকায় হালকা বৃষ্টি হচ্ছে। এর মধ্যে উত্তরাঞ্চলের বেশ কয়েকটি জেলায় ঝিরিঝিরি বৃষ্টির মত রাতভর কুয়াশা ঝরছে। শীতের এমন প্রকোপ বাড়ায় বেকায়দায় পড়েছেন ওই অঞ্চলের দরিদ্র ও নিম্ন আয়ের লোকজন।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) উত্তরাঞ্চলের জেলাগুলোর মহাসড়কগুলোতে যানবাহন ঘন কুয়াশার কারণে হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে।

আরও পড়ুন: ভারী বৃষ্টির কারণে বাড়তে পারে শীতের প্রকোপ

আবহাওয়া অফিস জানিয়েছে উত্তরাঞ্চলের জেলা রাজশাহী, পাবনা, নওগাঁ, কুড়িগ্রাম, পঞ্চগড়, যশোর, কুষ্টিয়া এবং চুয়াডাঙ্গায় হালকা শৈত্য প্রবাহ বইছে। শীতের কারণে নিস্ন আয়ের লোকজন বাড়ি থেকে বের হতে না পারায় কাজেও যোগ দিতে পারছেন না। এর ফলে আয় রোজগার বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছেন তারা। এছাড়া, গরম কাপড়ের অভাবে অনেক দরিদ্র ও নিম্ন আয়ের মানুষজন বাসাবাড়িতে খড়কুটা জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। সকালে রোদের দেখা মিললেও শীতের তীব্রতা রয়েছে। দিনের শুরু থেকেই হিম বাতাস ও ঘন কুয়াশার সঙ্গে বাড়ছে তীব্র শীত। রাজশাহীতে ১৫ দশমিক ২,  রংপুরে ১৩ দশমিক ৫

আরও পড়ুন: সব বিষয়ে হবে এবারের এসএসসি-এইচএসসি পরীক্ষা

এ বিষয়ে আবহাওয়া অফিসগুলো জানিয়েছে, উত্তরাঞ্চলে গত কয়েক দিন থেকে তাপমাত্রা ওঠানামা করছে। এর মধ্যে আজ সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। পাশাপাশি গতকাল বিকালে রাজশাহীতে ১৫ দশমিক ২ এবং রংপুরে ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। যা আজকে আরও নিচে নেমে আসবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।


x

সর্বশেষ সংবাদ