ভারী বৃষ্টির কারণে বাড়তে পারে শীতের প্রকোপ

জাতীয়
রাজধানীতে ভারী বৃষ্টি কারণে বাড়তে পারে শীত।  © সংগৃহীত

আজকে সকাল থেকে আবছা কুয়াশার মধ্যে সূর্য উঠলেও খুব একটা তাপ ছড়ায়নি। এর মধ্যে দুপুরের পর থেকে রাজধানীর আকাশ ছিল মেঘলা। তবে আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী ঢাকাতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা ছিল। সেই সঙ্গে বাড়ির বাইরে বের হওয়া লোকজন বৃষ্টির আগাম বার্তা আঁচ করতে পারলেও এমন ভারী বৃষ্টির কথা হয়তো ভাবেননি। কেননা, প্রথমে শুরু হয় হালকা বৃষ্টি। এর পর হঠাৎ করেই বৃষ্টির ভারী বর্ষণে পানিতে টইটম্বুর হয়ে যায় রাস্তা-ঘাট। এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে বৃষ্টির কারণে তাপমাত্রা কমে আগামী কয়েকদিন দেশের বেশ কিছু জায়গায় শৈত্য-প্রবাহ বইতে পারে।

আরও পড়ুন: সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী

এছাড়া গত কয়েকদিন ধরেই সন্ধ্যার পর দেশের বেশ কিছু অঞ্চলে হালকা বৃষ্টি হয়েছে। বৃষ্টি হওয়ার ফলে আজ রাতেই বাড়তে পারে শীতের প্রকোপ। আগামী কয়েকদিন পর্যন্ত এই ঠান্ডা আবহাওয়া বিরাজ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ ওমর ফারুক জানিয়েছেন, আজ থেকে আগামি কয়েকদিন একই আবহাওয়া বিরাজ করতে পারে। এর মধ্যে দেশের কয়েকটি অঞ্চলে বইতে পারে শৈত্যপ্রবাহ।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেতুলিয়ায়। সেখানে তাপমাত্রা রেকর্ড  করা হয় ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ হিসেবে তাপমাত্রা কমেছে ১ ডিগ্রি। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৭ দশমিক ২,  ময়মনসিংহে ১৫ দশমিক  ৪,  চট্টগ্রামে  ১৭.৪, সিলেটে ১৫ দশমিক ৩, রাজশাহীতে ১৫ দশমিক ২,  রংপুরে ১৩ দশমিক ৫, খুলনায় ১৭ দশমিক ২ এবং বরিশালে ১৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আরও পড়ুন: শাবিপ্রবি ভিসিকে মানুষ বলতে পারি না: জাফর ইকবাল

আবহাওয়া অধিদপ্তরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় হালকা বা গুঁড়িগুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরণের কুয়াশা পড়তে পারে এবং তা কোথাও কোথাও দুপুর নাগাদ অব্যাহত থাকতে পারে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দেশের অন্য এলাকায়  ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে।


x

সর্বশেষ সংবাদ