১৭ জানুয়ারি ২০২২, ২০:০২

স্কুল-কলেজে স্বাস্থ্যবিধি মানার নির্দেশ চসিক মেয়রের

চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী  © সংগৃহীত

করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ন্ত্রণে সরকারের ১১ দফা বিধিনিষেধ মেনে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনার তাগিদ দিয়েছেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী। সোমবার (১৭ জানুয়ারি) সকালে টাইগারপাসে চসিকের দফতরে চট্টগ্রাম সিটি করপোরেশন মিউনিসিপ্যাল স্কুল ও কলেজের পরিচালনা পর্ষদের চতুর্থ সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব এ নির্দেশনা দেন।

করোনা সংক্রমণ রোধ করতে তিনি চসিকের শিক্ষক, অভিভাবক শিক্ষক ও শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে সরাসরি ও অনলাইনে ক্লাস পরিচালনার নির্দেশ দেন।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষা এপ্রিলের প্রথম সপ্তাহে

মেয়র বলেন, সারাদেশে শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচি খুব দ্রুতগতিতে চলছে। এ কার্যক্রমে শিক্ষার্থীদের অংশ নিতে শিক্ষক ও অভিভাবকদের ভূমিকা রাখতে হবে। আগামী ৩১ জানুয়ারির মধ্যে ১২-১৮ বছর বয়সী শিক্ষার্থীদের অন্তত এক ডোজ টিকা দিতে সরকারের যে পরিকল্পনা আছে তা বাস্তবায়নে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, গর্ভনিং বডির সদস্যসচিব অধ্যক্ষ শাহেদুল কবির চৌধুরী, অভিভাবক প্রতিনিধি মো. মুজিবুর রহমান, সাহেদ হোসেন, ইসরাত ফারহানা, শিক্ষক প্রতিনিধি আবদুল হক, মহরেন্দু নারায়ণ ধর।

আরও পড়ুন: অনেক দেশের জনসংখ্যার চেয়েও বাংলাদেশের বেশি শিক্ষার্থীকে টিকা দিয়েছি: নওফেল 

এর আগে সোমবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আমরা যত শিক্ষার্থীকে টিকা দিয়েছি পৃথিবীর অনেক দেশের এত বিশাল জনসংখ্যাও নেই। এখন পর্যন্ত দেশের ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের মধ্যে ৬৪ ভাগকে করোনাভাইরাস প্রতিরোধী টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে

মন্ত্রী জানান, দেশে ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১ কোটি ১৬ লাখ ২৩ হাজার ৩২২ জন। এদের মধ্যে আমরা গতকাল (রবিবার) পর্যন্ত ৭৭ লাখ ১৮ হাজার ৩৩৭ জনকে অর্থাৎ ৬৪ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থীকে প্রথম ডোজ টিকা দিতে সক্ষম হয়েছি।