ডিজিটাল ডেটা সোনার চেয়েও দামি: মোস্তাফা জব্বার

 ডিজিটাল ডেটা
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন মোস্তাফা জব্বার  © সংগৃহীত

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল ডেটা সোনার চেয়েও দামি সম্পদ। নিরাপত্তার স্বার্থে এই ডেটা অন্যের নিয়ন্ত্রণে নয়, নিজের নিয়ন্ত্রণে রাখতে হবে। আর্থিক ব্যবস্থাপনার ডেটার নিয়ন্ত্রণ ও সুরক্ষা সংক্রান্ত বিষয়ে আরো সচেতন ও যত্নশীল হওয়ার জন্য তিনি সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানসমূহের প্রতি আহ্বান জানান।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) ঢাকায় সিএমএসএফ আয়োজিত হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘আনভেইল  আউটকাম অভ্ দ্য রিসাল্ট ওরিয়েন্টেড ওয়ার্কশপ’ এবং গোল্ডেন জুবলি মিউচুয়াল ফান্ড এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।

আরও পড়ুন: ২৩তম প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী 

মন্ত্রী বলেন, পুঁজিবাজার উন্নয়নে বিদ্যমান যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলা করা অপরিহার্য। বাংলাদেশের অর্থনীতির আকার গত ১৩ বছরে অভাবনীয় গতিতে বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে তিনি বলেন, মাত্র কয়েক বছর আগেও বৈদেশিক সাহায্য ছাড়া বাজেট পরিকল্পনা করার বিষয়টি চিন্তাও করা যেত না। আজ অনেক ক্ষেত্রে বৈদেশিক সাহায্যকে নির্দ্বিধায় না বলতে পারি। কম্পিউটার প্রযুক্তি বিকাশের এই  অগ্রদূত বাংলাদেশের এগিয়ে যাওয়ার জন্য ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বিস্ময়কর ভূমিকা রেখেছে বলে উল্লেখ করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী চিন্তার ফলে মোবাইল ও কম্পিউটার প্রযুক্তি প্রসারে বৈপ্লবিক পরিবর্তনের সূচনা হয়েছে। পৃথিবীতে চতুর্থ শিল্প বিপ্লবের ধারণা প্রকাশের আট বছর আগে প্রধানমন্ত্রী ডিজিটাল শিল্প বিপ্লবের ধারণাটি প্রণয়ন করেন, দেশের ব্যবসা-বাণিজ্য প্রতিষ্ঠানসমূহ ডিজিটাইজেশনে তুলনামূলক পিছিয়ে আছে উল্লেখ করে প্রতিটি প্রতিষ্ঠানে ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব আয়োজন এবং নিজস্ব জনবল তৈরির প্রয়োজনীয়তার ওপর মন্ত্রী বিশেষ গুরুত্বারোপ করেন।

আরও পড়ুন: জিপিএ-৫ পাওয়ার খবর শুনে যেতে পারল না সাফিয়া

সিএমএস ফান্ডের বোর্ড অভ্গ ভর্নেন্সের চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. তারেক বক্তৃতা করেন।


x