প্যান্ডোরা পেপার্সে আরও ৮ বাংলাদেশির নাম

জাতীয়
আলোচিত পানামা পেপারসে বাংলাদেশের সঙ্গে ৮ জনের নামের সংযুক্তি হয়েছে  © সংগৃহীত

বিশ্বজুড়ে আলোচিত পানামা পেপারসে ফাঁস হওয়া বিপুল সংখ্যক নথিতে বাংলাদেশের ঠিকানা ব্যবহার করেছে এমন ৮ জনের নাম নতুন করে উঠে এসেছে। অনুসন্ধানী সাংবাদিকদের জোট- ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের (আইসিআইজে) এই নথি প্রকাশ করেছে । এতে ৭ লাখ ৪০ হাজার ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম এসেছে।

সোমবার (৬ নভেম্বর) দিবাগত রাতে আইসিআইজের পানামা পেপারস নামক কর ফাঁকি সংক্রান্ত ফাঁস করা নথিতে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদন থেকে জানা যায়, যারা বাংলাদেশের ঠিকানা ব্যবহার করে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে কোম্পানি খুলেছেন তারা হলেন, নিহাদ কবির, মোহাম্মদ ভাই, ইসলাম মঞ্জুরুল, সাইদুল হুদা চৌধুরী, অনিতা রানী ভৌমিক, সাকিনা মিরালি, ওয়াল্টার পোলাক ও ড্যানিয়েল আর্নেস্টো আইউবাত্তি।

তাদের মধ্যে নিহাদ কবিরের ঠিকানা দেওয়া হয়েছে রাজধানী ঢাকার ইন্দিরা রোড। সেইসঙ্গে ইসলাম মঞ্জুরুল, মোহাম্মদ ভাই, সাইদুল হুদা ও সাকিনা গুলশানের ঠিকানা ব্যবহার করেছেন। এছাড়া ইসলাম মঞ্জুরুল বাংলাদেশের পাশাপাশি যুক্তরাজ্য, রাশিয়া ও আর্জেন্টিনার নাম ব্যবহার করেছন। পাশাপাশি  চকবাজারের ঠিকানা ব্যবহার করে কোম্পানি খুলেছেন অনিতা রানী।

এর আগে ২০১৬ সালের (০৯ মে ) সোমবার পানামা পেপারসে প্রকাশ হওয়া নথিতে বাংলাদেশি ১৮ জনের নাম উঠে আসে। এদিকে, হাইকোর্ট নথিতে থাকা কর ফাঁকি দেওয়া ব্যক্তিদের বিষয়ে কী ব্যবস্থা নেয়া হয়েছে জানতে চেয়ে রুল জারি করে।


মন্তব্য

x