দুই দিনের সফরে কাল ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব

পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা
পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা  © ফাইল ছবি

দুই দিনের সফরে ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। আগামীকাল মঙ্গলবার (৭ ডিসেম্বর) তাঁর ঢাকা পৌঁছানোর কথা। এবার দ্বিপাক্ষিক বৈঠকেও সীমান্ত হত্যা বন্ধ আর তিস্তার পানি চুক্তি সইয়ের কথা তুলবে বাংলাদেশ।

পাশাপাশি দুদেশের যোগাযোগ বা কানেকটিভিটি বাড়ানোর ওপর গুরুত্ব দেয়ার কথা জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ভারতের রাষ্ট্রপতির সফরের আগে পররাষ্ট্র সচিবের এ সফরে বিভিন্ন বিষয় পর্যালোচনা করা হবে। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও ১৫ ডিসেম্বর তিন দিনের সফরে ঢাকায় আসবেন।

কূটনৈতিক সূত্র জানান, ভারতের পররাষ্ট্র সচিবের সফরে কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে আগামী দিনগুলোয় দুই দেশের চলমান সম্পর্কসহ দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে। এ সুযোগে ঢাকার পক্ষ থেকে অমীমাংসিত বিষয়গুলো তুলে ধরারও সুযোগ থাকছে।

বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। বৈঠকে ভারতের প্রেসিডেন্ট ও পররাষ্ট্র সচিবের ঢাকা সফর এবং বাংলাদেশ ও ভারতের মৈত্রী দিবস পালন নিয়ে আলোচনা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানান, রামনাথ কোবিন্দ ঢাকা সফরে বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন।


মন্তব্য

x