নিরাপদ সড়কের দাবি

শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল ঢাকা

নিরাপদ সড়কের দাবি
আন্দোলনরত শিক্ষার্থীরা  © ফাইল ছবি

শিক্ষার্থীদের আন্দোলনে আবারও উত্তাল হয়ে উঠেছে ঢাকা। গণপরিবহন গুলোতে হাফ পাসের দাবিতে শুরু হওয়া এই আন্দোলন এখন নিরাপদ সড়ক আন্দোলনে রূপ নিয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

জানা গেছে, গত ১৭ অক্টোবর বাসে হাফ ভাড়া দিতে চাওয়ায় এক শিক্ষার্থীর সাথে অসদাচরণ করেন বাসের হেলপার। এই ঘটনার জেড়ে ১৮ অক্টোবর থেকে রাস্তায় নামেন শিক্ষার্থীরা। এর মধ্যেই গত বুধবার (২৫ নভেম্বর) গুলিস্তানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির চাপায় নটরডেম কলেজের এক নিহতের ঘটনা আন্দোলনে বাড়তি উত্তাপ ছড়ায়। গতকাল সোমবার রাতে গ্রিন অনাবিল পরিবহনের একটি বাসের চাপায় রামপুরা বাজারের সামনে আরেক শিক্ষার্থী নিহতের ঘটনায় প্রাণ হারান শিক্ষার্থীদের আন্দোলন আরো বেগবান করে।

মাত্র কয়েক দিনের ব্যবধানে দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় মঙ্গলবার (৩০ নভেম্বর) সকাল থেকেই সড়কে নেমে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলোতে অবস্থান নিয়ে এসময় তারা স্লোগান দিতে থাকেন-  ‘ছাত্র সমাজ জেগেছে, উই ওয়ান্ট জাস্টিস, সড়কের হত্যাকারীদের বিচার চাই’। 

এদিকে, নিরাপদ সড়কের দাবিতে মতিঝিল শাপলা চত্বরে অবস্থান নিয়ে রাস্তা বন্ধ করে দিয়েছেন শিক্ষার্থীরা। দুপুর ১২টা ৫০ মিনিটের দিকে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ উচ্চ বিদ্যালয় ও মতিঝিল সেন্ট্রালের ছাত্ররা শাপলা চত্বরে অবস্থান নিয়ে যান চলাচল বন্ধ করে দেয়। একই দাবিতে ধানমন্ডি ২৭ নম্বরের সড়ক অবরোধ করেছে মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর গভর্মেন্ট কলেজ, লালমাটিয়া মহিলা কলেজ, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। বেলা সাড়ে ১১টা থেকে ধানমন্ডি-২৭ রাপা প্লাজার সামনের সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। এসময় পুলিশ ও ট্রাফিক সদস্যদের আশপাশে অবস্থান করতে দেখা গেছে।

একই দাবিতে মোহাম্মদপুর বাস স্ট্যান্ড সংলগ্ন সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর গার্লস কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজসহ আশপাশের স্কুল-কলেজের শিক্ষার্থীরা সড়কে বসে বিক্ষোভ করছেন। দুপুর ১২টায় শুরু হয় তাদের এই অবরোধ। এসময় ওই এলাকায় যানচলাচল বন্ধ হয়ে যায়।

সহপাঠী হত্যার বিচার চেয়ে রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি ও নীলক্ষেত এলাকায়ও বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীদের ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘নিরাপদ সড়ক চাই’, ‘আমার ভাই কবরে খুনি কেন বাহিরে’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায় শিক্ষার্থীদের।


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ