চলতি বছরে ১১৪টি সড়ক দুর্ঘটনা, মৃত্যু ১১৯ জনের

চলতি বছরে ১১৪টি সড়ক দুর্ঘটনা, মৃত্যু ১১৯ জনের
চলতি বছরে ১১৪টি সড়ক দুর্ঘটনা, মৃত্যু ১১৯ জনের  © ফাইল ছবি

রাজধানীতে চলতি বছর গত ১১ মাসে ১১৪টি সড়ক দুর্ঘটনায় ১১৯ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ৬২ জন পথচারী এবং মোটরসাইকেলচালক ও আরোহী ৩৩ জন। বাকি ২৪ জন অন্যান্য পরিবহনের যাত্রী ও আরোহী। রবিবার (২৯ নভেম্বর) ‘রোড সেফটি ফাউন্ডেশন’ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীতে যানজটের কারণে প্রতিদিন নগরবাসীর ৫০ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। এ কারণে দেশের বার্ষিক আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ৩৭ হাজার কোটি টাকা।

রোড সেফটি ফাউন্ডেশন বলেছে, অপরিকল্পিত নগরায়ণ, অপ্রতুল সড়ক ও দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনাসহ ১২ কারণে দুর্ঘটনাগুলো ঘটেছে। সংগঠনটি দুর্ঘটনা রোধে প্রশাসনিক বিকেন্দ্রীকরণের মাধ্যমে ঢাকার জনসংখ্যা কমানো এবং খ্যাতনামা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শাখা জেলা ও বিভাগীয় পর্যায়ে চালু করাসহ ৮ দফা সুপারিশ করেছে।

পড়ুন: ২০২০ সালে সড়ক দুর্ঘটনায় ৭০৬ শিক্ষার্থীর ‍মৃত্যু

সংগঠনটি বলছে, সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটে রাত, সকাল ও বিকেলে। কম ঘটে দুপুর ও সন্ধ্যায়। ১১৪টি দুর্ঘটনার মধ্যে ৩৯টি ঘটেছে রাতে, ২৩টি ভোরে, ২১টি সকালে ও বিকেলে ১৬টি। সন্ধ্যায় ঘটেছে ৪টি ও দুপুরে ১১টি। দুর্ঘটনাগুলোতে ১৭২টি যানবাহনের সম্পৃক্ততা ছিল।

সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে বাসের কারণে ৪২টি, এরপর ট্রাক ৩৭টি, মোটরসাইকেল ৩৩টি, পিকআপ ১৫টি, অটোরিকশা ৮টি, প্রাইভেট কার ৭টি, সিটি করপোরেশনের ময়লাবাহী ট্রাক ৪টি, লেগুনা ৪টি, অটোভ্যান ৪টি, লরি ২টি, অন্যান্য যানবাহন ১৬টি।


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ