করোনাভাইরাস

দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়াশোনায় মারাত্মক প্রভাব পড়েছে: গবেষণা

‘রিডিউসিং স্কুল ড্রপআউট ইন আরবান স্লামস অব বাংলাদেশ: ইমপ্যাক্ট অব কোভিড-১৯’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠান
‘রিডিউসিং স্কুল ড্রপআউট ইন আরবান স্লামস অব বাংলাদেশ: ইমপ্যাক্ট অব কোভিড-১৯’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠান  © সংগৃহীত

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে দীর্ঘকালীন স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়াশোনায় মারাত্মক প্রভাব পড়েছে। সরকারি বিভিন্ন উদ্যোগের পাশাপাশি তাই স্কুলগুলোর নিজেদেরও শিক্ষার্থীদের এই ক্ষতিপূরণের জন্য উদ্যোগ গ্রহণের পরিকল্পনা করতে হবে। প্রতিকারমূলক শিক্ষা এবং অন্যান্য প্রয়োজনীয় সহায়তা নিশ্চিতে কাজ করতে হবে, যেন শিক্ষার্থীরা তাদের পড়াশোনায় পুনরায় ফিরে যেতে পারে। সাম্প্রতিক এক জরিপ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা-প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ আজ বুধবার (২৪ নভেম্বর) ‘রিডিউসিং স্কুল ড্রপআউট ইন আরবান স্লামস অব বাংলাদেশ: ইমপ্যাক্ট অব কোভিড-১৯’ শীর্ষক এই প্রতিবেদনটি প্রকাশ করে। ‘রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কালেক্টিভ (আরডিসি) এর সহায়তায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪০টি স্কুলে এবং ৬৭৩টি গৃহস্থালিতে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীর মধ্যে ডিসেম্বর ২০২০ থেকে মার্চ ২০২১ পর্যন্ত জরিপ চালিয়ে এই গবেষণাটি সম্পন্ন করে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ।

গবেষণা ফলাফল উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ও রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কালেক্টিভের সভাপতি ড. মেসবাহ কামাল।

গবেষণা প্রতিবেদন মতে, স্কুল পুনরায় চালু হওয়ার ফলে, আর্থিক সহায়তা অন্যান্য প্রয়োজনীয় সহায়তা প্রদান জরুরি। সকল শিক্ষার্থী যেন স্কুলে ফিরে আসে— তা নিশ্চিত করতে স্কুলকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে বলে মনে করেন জরিপে অংশগ্রহণকারীরা। স্কুলের বকেয়া বেতনসহ অন্যান্য ফি এর বোঝা চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে মত দেন তারা।

প্রতিবেদন পরিবেশনকালে অধ্যাপক ড. মোস্তফা কামাল ঝরে পড়া রোধে স্থানীয় সরকারের ভূমিকা পালনের গুরুত্ব প্রকাশ করেন এই গবেষণার সুপারিশে।

অনুষ্ঠানে প্রধান অতিথি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, করোনা আমাদের সামনে এক নতুন ধরনের চ্যালেঞ্জ হিসেবে উপস্থিত হয়েছে। এধরনের পরিস্থিতির জন্য শিক্ষক ও শিক্ষার্থীরা পুরোপুরি প্রস্তুত ছিলেন না। কিন্তু আমরা চেষ্টা করেছি, যত দ্রুত সম্ভব সাড়া প্রদানে। স্কুল বন্ধের এক সপ্তাহের মধ্যেই সংসদ টিভি ক্লাসরুম ও অনলাইন ক্লাসরুমের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালিয়ে গিয়েছি। প্রযুক্তিগত চ্যালেঞ্জ ছিল। আমরা লক্ষ্য রাখছি, যেন সামনে এধরনের পরিস্থিতির জন্য আমাদের আরও জোরালো প্রস্তুতি থাকে।

স্বাগত বক্তব্যে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সেন্ট্রাল অ্যান্ড নর্দান রিজিওন প্রধান আশিক বিল্লাহ জানান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, শিক্ষক ও স্কুল ব্যবস্থাপনা কমিটির মধ্যে অন্তত প্রতি তিন মাসে বিদ্যালয় পরিচালনা, চ্যালেঞ্জ ও করণীয় বিষয়ে আলোচনা প্রয়োজন।

তিনি বলেন, বস্তিতে বসবাসরত এবং গ্রামীণ জনপদে যেসব শিশু হতদরিদ্র পরিবারে বসবাস করে, তাদের স্কুল ফি মওকুফ করা প্রয়োজন। কারণ করোনার ফলে তাদের পরিবারের রোজগার অনেকাংশেই কমেছে। শিশু সুরক্ষা নিশ্চিতে আমাদের সমন্বিতভাবে আরও বেশি মনোযোগ দেওয়া প্রয়োজন।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রকল্প ব্যবস্থাপক, মানিক কুমার সাহার সঞ্চালনায় এই আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অপরাজেয় বাংলাদেশের এক্সিকিউটিভ ডিরেক্টর ওয়াহিদা বানু এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. সৈয়দা তাহমিনা আক্তার।

আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন ইউনিসেফ বাংলাদেশ-এর শিক্ষা কর্মকর্তা নিশাত নাজমী এবং সুরভি’র নির্বাহী পরিচালক আবু তাহের।


সর্বশেষ সংবাদ