০১ নভেম্বর ২০২১, ১৩:৩৭

নারী নেতৃত্ব ৩৩ শতাংশ নিশ্চিত করার দাবি

বরিশাল বিডিএস ক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলন  © টিডিসি ফটো

রাজনৈতিক দলের সব পর্যায়ে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব নিশ্চিত করা ও রাজনৈতিক দল নিবন্ধন আইন-২০২০ বাস্তবায়নের সুনির্দিষ্ট দিনক্ষণ ঘোষণার দাবি জানিয়ে নারী উন্নয়ন ফোরাম ও অপরাজিতা নেটওয়ার্ক বরিশাল নামে দুটি সংগঠন বরিশালে যৌথ সংবাদ সম্মেলন করেছে।

রবিবার (১ নভেম্বর) সকালে বরিশাল নগরীর বিডিএস ক্লাব মিলনায়তনে সংগঠন দুটি যৌথ সংবাদ সম্মেলন আয়োজন করে এ দাবি জানায়।

পিরোজপুরের নেছারাবাদে আয়োজিত সংবাদ সম্মেলনের সভাপতিত্ব করেন উপজেলা ভাইস চেয়ারম্যান নার্গিস জাহান। এছাড়াও সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সনাক বরিশালের সভাপতি অধ্যাপক শাহ শাজেদা, উন্নয়ন সংগঠক আনোয়ার জাহিদ, শুভঙ্কর চক্রবর্তী, রূপান্তর বরিশালের সমন্বয়কারী রাবেয়া বশরী, বিসিসির সংরক্ষিত কাউন্সিলর কহিনুর বেগম এবং সাপজেলা ইউনিয়ন পরিষদের সংরক্ষিত সদস্য ফাহমিদা মুন্নিসহ প্রমুখ।

যৌথ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী রাজনৈতিক দলগুলোর সব পর্যায়ের কমিটিতে শতকরা ৩৩ ভাগ নারী নেতৃত্ব নিশ্চিত করার বিষয়টি ক্রমশই অনিশ্চিত হয়ে পড়ছে। ২০০৮ সালে জারি করা আইন অনুসারে ২০২০ সালের মধ্যে এই শর্ত পূরণের অঙ্গিকার করে রাজনৈতিক দলগুলো নির্বাচন কমিশন (ইসি) থেকে নিবন্ধন নেয়। এরপর দেড় বছর আগে ওই সময়সীমা পেরিয়ে গেলেও শর্ত পূরণে কারও কোন তৎপরতা নেই।

বক্তারা সংবাদ সম্মেলনে সরকার ঘোষিত নির্বাচনী ম্যানিফেস্টো’র ১২.২ প্রতিশ্রুতি বাস্তবায়ন করে নারী আসনের সংখ্যা ৩০ ভাগ থেকে শতভাগে উন্নীত করার দাবি জানান।

এর আগে গত জুন মাসের ১৩ তারিখে অনুষ্ঠিত ইসি’র সভায় গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ১৯৭২-এর খসড়া প্রস্তাব উপস্থাপন করা হয়। সাবেক নির্বাচন কমিশনার শামসুল হুদার সময়ে ২০০৮ সালে করা ইসি’র আইনটিতে কিছু পরিবর্তন করে বর্তমান প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদার নেতৃত্বে ইসি এমন খসড়া প্রস্তাব আনে।