২০২২ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ (প্রজ্ঞাপন)

২০২২ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ
২০২২ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ  © ফাইল ছবি

২০২২ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় রোববার (৩১ অক্টোবর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে ২০২২ সালে সব সরকারি ও আধা-সরকারি অফিস এবং সংবিধিবদ্ধ, স্বায়ত্বশাসিত ও আধা-স্বায়ত্বশাসিত সংস্থাগুলোতে এ ছুটি পালিত হবে।

এতে বলা হয়, একজন কর্মচারীকে তার নিজ ধর্ম অনুযায়ী বছরে অনধিক মোট তিন দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেওয়া যেতে পারে এবং প্রত্যেক কর্মচারীকে বছরের শুরুতে নিজ ধর্ম অনুযায়ী নির্ধারিত তিন দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করার জন্য উপযুক্ত কর্তৃপক্ষের পূর্বানুমোদন গ্রহণ করতে হবে। সাধারণ ছুটি, নির্বাহী আদেশে সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটির সঙ্গে যুক্ত করে ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেওয়া যেতে পারে।

যেসব অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে অথবা যেসব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার কর্তৃক অত্যাবশ্যক হিসেবে ঘোষণা করা হয়েছে সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন-কানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে এ ছুটি ঘোষণা করবে।

২০২২ সালের সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে ২২ দিন ছুটি থাকবে। এর মধ্যে সাধারণ ছুটি ১৪ এবং নির্বাহী আদেশে ছুটি থাকবে আট দিন।

এর আগে, গত ২৮ অক্টোবর প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে ২০২২ সালের ছুটির তালিকা অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিসভার বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ২০২২ সালের সরকারি ছুটির মধ্যে বিভিন্ন জাতীয় দিবসে সাধারণ ছুটি ১৪ দিন। তারমধ্যে ৩ দিন আবার সাপ্তাহিক ছুটি দুটা শুক্রবার ও একটা শনিবার। তার মানে ১১ দিন হয়। আমরা আনন্দ করতে পারবো কিন্তু ছুটি ১৪ দিনের।

ছুটির তালিকা দেখতে এখানে ক্লিক করুন। বাংলা নববর্ষ ও বিভিন্ন ধর্মীয় দিবসে জন্য নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকবে আট দিন। এর মধ্যে তিনদিন সাপ্তাহিক ছুটি পড়েছে। এছাড়া ঐচ্ছিক ছুটি ধর্মীয়ভাবে তিন দিন রয়েছে। পার্বত্য চট্টগ্রাম ও এর বাইরে যে নৃ-গোষ্ঠী রয়েছে তাদের সামাজিক উৎসবের জন্য দুদিনের ঐচ্ছিক ছুটি রয়েছে।


সর্বশেষ সংবাদ