নির্বাচনে প্রার্থী হচ্ছেন চুল কেটে দেওয়া মাদ্রাসা শিক্ষক

মঞ্জুরুল কবির মঞ্জু
মঞ্জুরুল কবির মঞ্জু  © সংগৃহীত

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন ৬ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ায় আলোচিত মাদ্রাসা শিক্ষক মঞ্জুরুল কবির মঞ্জু। তিনি লক্ষ্মীপুরের রায়পুরের বামনী ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচন করবেন। ইতিমধ্যে তিনি মনোনয়ন ফরমও সংগ্রহ করেছেন।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) দ্যা ডেইলি ক্যাম্পাসকে দেওয়া এক সাক্ষাৎকারে মঞ্জু জানান, আমরা শিক্ষার্থীদের আদর-সোহাগ দিয়ে গড়ে তুলছি। নৈতিকতা ও পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য ছাত্রদের চুল কাটা হয়েছে।

তিনি বলেন, এ ব্যাপারে আমাদের শিক্ষা প্রশাসন থেকে ৪ জন শিক্ষক, ২ জন শিক্ষার্থী এবং একজন অভিভাবকের সমন্বয়ে একটি কমিটি ছিল। কমিটির দেওয়া সিদ্ধান্তে আমি তাদের চুল কেটে দেই।

শিক্ষার্থীদের চুল কাটার বিষয়ে সরকারের বিধান সম্পর্কে তিনি অবগত ছিলেন না। মঞ্জুরুল কবির বলেন, আমিই প্রথম এ ঘটনায় প্রশাসনিক পদক্ষেপের সম্মুখিন হয়েছি। তবে আমার স্থায়ী জামিন হয়েছে, প্রশাসন এবং জেল কর্তৃপক্ষ আমাকে একজন শিক্ষক হিসেবে প্রাপ্য সম্মান প্রদর্শন করেছেন।

পড়ুন: ৬ মাদ্রাসাছাত্রের চুল কেটে দেওয়া সেই শিক্ষকের জামিন

শিক্ষক মঞ্জুরুল কবির মঞ্জু উপজেলার হামছাদী কাজিরদিঘীরপাড় আলিম মাদ্রাসার সহকারী শিক্ষক। এর আগে, গত সোমবার (২৫ অক্টোবর) জামিনে বেরিয়ে তাৎক্ষনিক এক বক্তব্যে ইউপি নির্বাচনের প্রস্ততি নেওয়ার জন্য শুভাকাঙ্খীদের আহ্বান জানিয়েছেন তিনি। এরপর বুধবার (২৭ অক্টোবর) তিনি উপজেলা পরিষদ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

মঞ্জুরুল কবির বলেন, আমার নির্বাচনে আসার সিদ্ধান্ত আরও ৬ মাস আগে হয়েছে। আমরা আরও পাঁচ-সাত বছর আগ থেকেই এলাকায় সামাজিক উন্নয়নমূলক কাজ করে যাচ্ছি। সে ধারাবাহিকতায় নির্বাচনে আসা।

শিক্ষার্থীদের চুল কেটে দিয়ে আলোচিত হওয়ার আগেও সামাজিক কাজে জড়িত ছিলেন মঞ্জু। তিনি বলেন, আমি এলাকার দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষা-চিকিৎসা নিশ্চিতে ও বিনোদনমূলক কাজের অগ্রগতি সাধন করতে নির্বাচনে প্রার্থী হয়েছি। আমি চাই যতই দরিদ্র হোক না কেন, একজন শিক্ষার্থী যেন অন্তত এসএসসি পাশ করে।

পড়ুন: অভিযোগ একই, পরিণতি ভিন্ন

বামনী ইউনিয়ন পরিষদ নির্বাচনের রিটানিং কর্মকর্তা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কে এম মোস্তাক আহমেদ বলেন, কয়েক ব্যক্তি এসে মঞ্জুরুল কবির নামের এক প্রার্থীর মনোনয়ন ফরম নিয়েছেন। এছাড়া বুধবার পর্যন্ত আমাদের কাছ থেকে ৬ জন প্রার্থী ফরম সংগ্রহ করেছেন। তৃতীয় ধাপের এ নির্বাচনের মনোনয়ন ফরম জমা শেষ দিন ২ নভেম্বর। আর ভোট অনুষ্ঠিত হবে আগামী ২৮ নভেম্বর।


মন্তব্য

x