তৃতীয়-চতুর্থ শ্রেণির নিয়োগে আলাদা পিএসসি গঠন

সরকারি চাকরি
মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম  © ফাইল ফটো

একই দিনে একাধিক পরীক্ষা এড়াতে এবং কেন্দ্রীয়ভাবে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগে সরকারি কর্ম কমিশনের আদলে আলাদা একটি কমিশন গঠনের আলোচনা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মঙ্গলবার (১৯ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিক সম্মেলনে তিনি এসব কথা জানান।

সাধারণত পিএসসি প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে জনবল নিয়োগ দিয়ে থাকে। আর তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদে স্ব স্ব দপ্তর থেকে নিয়োগ দেওয়া হয়।

কিছুদিন থেকে তৃতীয় ও চতুর্থ শ্রেণির নিয়োগ পিএসসির মাধ্যমে নেওয়ার বিষয়ে আলোচনা চলছে- এ বিষয়ে কোনো আলোচনা হয়েছি কিনা- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব জানান, খসড়া আইনে আছে, সরকার প্রদত্ত অন্য কোনো দায়িত্ব। সেটা রুল দিয়ে করে দেওয়া যাবে।

এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে কিনা জানাতে চাইলে তিনি জানান, তৃতীয় শ্রেণির নিয়োগের বিষয়টি আলোচনা হয়েছে। কিন্তু এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। তবে বিভিন্ন ফোরামে, সর্বোচ্চ ফোরামে এই জাতীয় আলোচনা হয়েছে- আলাদা একটা পিএসসি গঠন করে করা যায়। তবে কোনো সিদ্ধান্ত হয়নি।

সম্প্রতি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, পিএসসি শুক্র ও শনিবার ছাড়া অন্যদিন নিয়োগ পরীক্ষা নিতে পারবে। কিন্তু অন্যান্য সংস্থাগুলো পারবে না। তারপরও আমরা তাদের অনুরোধ জানাবো।

তিনি বলেন, যদি একটা বোর্ড থাকত বা একটা ফোরাম থাকত যেখান থেকে পরীক্ষা হয়, তেমন কোন ফোরাম নেই। সমন্বয়টি করা হবে কীভাবে?


মন্তব্য

x