শিক্ষকদের ভোগান্তি দূর করবে ‘অবসর’ অ্যাপ

শিক্ষকদের ভোগান্তি দূর করবে ‘অবসর’ অ্যাপ
শিক্ষকদের ভোগান্তি দূর করবে ‘অবসর’ অ্যাপ  © টিডিসি ফটো

অবসরপ্রাপ্ত শিক্ষকদের ভোগান্তি লাঘবে ‘অবসর’ অ্যাপস চালু হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের অবসর সুবিধা বোর্ডের সচিব অধ্যক্ষ শরীফ আহমদ সাদী। শনিবার (১৬ অক্টোবর) যশোরের মণিরামপুরের ভরতপুর মাধ্যমিক বিদ্যালয়ের অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

অধ্যক্ষ শরীফ আহমদ বলেন, এটি চালু হওয়ার পর একজন শিক্ষক তাঁর ইনডেক্স নাম্বার দিলেই আবেদনের বিস্তারিত জানতে পারবেন।

তিনি বলেন, আগে শিক্ষক-কর্মচারীদের ঢাকায় গিয়ে অবসর সুবিধার কাগজপত্র জমা দিতে হতো। এখন তারা ঘরে বসে অনলাইনে আবেদন করতে পারছেন। ম্যানুয়াল পদ্ধতিতে অর্থ প্রাপ্তির বিষয়টি ছিল হয়রানিমূলক। আগে নায্য পাওনার জন্য দিনের পর দিন ঘুরতে হতো এবং পদে পদে নাজেহাল হতে হতো।

অবসর সুবিধা বোর্ডের সচিব বলেন, এখন তাদের প্রাপ্ত অর্থ নিজস্ব ব্যাংক অ্যাকাউন্টে চলে যাচ্ছে। এ সেবাকে আরও সহজতর করতে ‘অবসর’ অ্যাপ চালু করা হবে। এ অ্যাপে একজন শিক্ষক তার ইনডেক্স নম্বর দিলেই আবেদনের বিস্তারিত তথ্য জানতে পারবেন।

ভরতপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- বাংলাদেশ গ্রন্থাগার সমিতির সভাপতি ড. মিজানুর রহমান, কলেজ শিক্ষক সমিতি, বরিশাল বিভাগের সভাপতি অধ্যক্ষ হারুন অর রশিদ, গোপালপুর স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ রেজাউল করিম প্রমুখ।


মন্তব্য

x