আব্দুল করিম সাহিত্যবিশারদের সার্ধশত জন্মবার্ষিকী পালন করবে বাংলা একাডেমি

আব্দুল করিম সাহিত্যবিশারদ
আব্দুল করিম সাহিত্যবিশারদ  © ফাইল ছবি

বাংলা সাহিত্যের খ্যাতিমান গবেষক আব্দুল করিম সাহিত্যবিশারদের সার্ধশত (১৫০) জন্মবার্ষিকী পালন করবে বাংলা একাডেমি। আগামীকাল সোমবার (১১ অক্টোবর) সকাল ১১ টায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে একক বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করেছে প্রতিষ্ঠানটি।

বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: আবুল মনসুর। স্বাগত বক্তব্য পাঠ করবেন বাংলা একাডেমির মহা পরিচালক কবি মুহম্মদ নুরূল হুদা। এছাড়াও উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিরীণ আখতার।

আব্দুল করিম সাহিত্য বিশারদ ব্রিটিশ ভারত ও পাকিস্তান আমলের  একজন বাঙালি সাহিত্যিক এবং পুঁথি সংগ্রহকারী ব্যক্তিত্ব। তিনি ১৮৭১ সালে তৎকালীন বেঙ্গল প্রেসিডেন্সির চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার অন্তর্গত সুচক্রদন্ডী গ্রামে জন্মগ্রহণ করেন।

আবদুল করিম আমৃত্যু নিরলসভাবে পুঁথি সংগ্রহ করে গিয়েছেন। মধ্যযুগীয় মুসলিম সাহিত্যিকদের কর্ম তাঁর ব্যাপক আগ্রহের জায়গা ছিল। তাঁর সংগৃহীত পুথির অধিকাংশই ছিল মুসলিম কবিদের রচিত। এসব পুঁথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে সংরক্ষিত রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে রক্ষিত পুথির তালিকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে পুথি পরিচিতি শিরোনামে প্রকাশিত হয়েছে।

এছাড়া তার সংগ্রহ করা হিন্দু কবিদের পুঁথিগুলি রাজশাহীর  বরেন্দ্র গবেষণা জাদুঘরের রক্ষিত রয়েছে। বঙ্গীয় সাহিত্য পরিষদ থেকে ১৯২০-২১ সালে দুই খণ্ডে তাঁর লেখা বাংলা পুথির তালিকা বাঙালা প্রাচীন পুথির বিবরণ শিরোনামে প্রকাশিত হয়। 

তিনি ১১টি প্রাচীন বাংলা গ্রন্থ সম্পাদনা ও প্রকাশ করেছেন। চট্টগ্রামের ইতিহাস ও সংস্কৃতি নিয়ে ইসলামাবাদ নামে তাঁর লেখা বই রয়েছে। সেখানে তিনি পূর্বে অজ্ঞাত ছিলেন এমন প্রায় ১০০ জন মুসলিম কবিকে পরিচিত করিয়ে দেন। 

আব্দুল করিম সাহিত্যবিশারদ ৩০ সেপ্টেম্বর ১৯৫৩ সালে ইহলোক ত্যাগ করেন। 


সর্বশেষ সংবাদ