বাংলাদেশ-ভারত ফ্লাইট চলবে কাল থেকে

বাংলাদেশ-ভারত ফ্লাইট চলাচল শুরু
বাংলাদেশ-ভারত ফ্লাইট চলাচল শুরু   © সংগৃহীত

প্রায় সাড়ে তিন মাস বন্ধ থাকার পরে চালু হতে যাচ্ছে বাংলাদেশ ও ভারতের ফ্লাইট চলাচল। করোনাভাইরাসের কারণে ‘এয়ার বাবল’ চুক্তির আওতায় আগামীকাল রবিবার (৫ সেপ্টেম্বর) থেকে ফের আকাশ পথ সচল হবে।

এক বিজ্ঞপ্তিতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) জানায়, দুই দেশের মধ্যে নিয়মিত ফ্লাইট চলাচল শুরু না হওয়া পর্যন্ত এয়ার বাবল চুক্তির আওতায় এ ফ্লাইট চলাচল করবে। এয়ার বাবল চুক্তি হলো, কোন ট্রানজিট ছাড়া এক গন্তব্য থেকে আরেক গন্তব্য সরাসরি ফ্লাইট।

বেবিচকের ঘোষণার পরে ভারতে ফ্লাইট পরিচালনার নতুন সূচি ঘোষণা করেছে বিমান বাংলাদেশ ও ইউএস-বাংলা এয়ারলাইন্সও।

নতুন সূচি অনুসারে, আগামী ৫ সেপ্টেম্বর থেকে ঢাকা-কলকাতা রুটে (প্রতি মঙ্গল ও বৃহস্পতিবার) এবং ৮ সেপ্টেম্বর থেকে ঢাকা-দিল্লি রুটে (প্রতি রবি ও বুধবার) ফ্লাইট পরিচালনা করবে বিমান। 

ইউএস-বাংলা এয়ারলাইন্স ৫ সেপ্টেম্বর থেকে ঢাকা-চেন্নাই-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা শুরু করবে। প্রতি রবি, বুধ ও শুক্রবার সকাল সাড়ে ১০টায় ঢাকা থেকে চেন্নাই যাবে এবং একই দিন দুপুর দেড়টায় চেন্নাই থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে ইউএস-বাংলা।

অন্যদিকে ভারতীয় কর্তৃপক্ষ তাদের তিনটি এয়ারলাইন্সকে সপ্তাহে সাতটি ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে। এর মধ্যে প্রতি সপ্তাহে স্পাইস জেট তিনটি এবং ইনডিগো ও এয়ার ইন্ডিয়া দুটি করে ফ্লাইট পরিচালনা করবে।

বেবিচক জানিয়েছে, উড়োজাহাজের ধারণক্ষমতার ৯০ শতাংশ যাত্রী পরিবহন করতে হবে এয়ারলাইন্সগুলোকে। এ সময় ভারত থেকে যারা বাংলাদেশে যাবেন, তাদের বাংলাদেশ সরকার নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে আসতে হবে। আর যারা বাংলাদেশ থেকে ভারত যাবেন, তাদের ভারতীয় বিমানবন্দরে পৌঁছানোর পর নিজ খরচে করোনার পরীক্ষা করাতে হবে। তবে এই সময়ে ভ্রমণ ভিসায় কাউকে ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

উল্লেখ্য, এ বছরের শুরুতে বাংলাদেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ শুরু হলে সরকার সারাদেশে 'কঠোর লকডাউনের' পাশাপাশি গত ১৪ এপ্রিল থেকে আন্তর্জাতিক বিমান চলাচলও বন্ধ করে দেয়।


সর্বশেষ সংবাদ