আগস্ট মাসেই ১৫ আইপি টিভির অনুমোদন

আইপি টিভি
এ মাসেই ১৫ আইপি টিভির অনুমোদন  © টিডিসি ফাইল ফটো

চলতি মাসেই ১০ থেকে ১৫টি আইপি টিভির অনুমোদন দেবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। যদিও অনুমোদনের জন্য ইতিমধ্যে প্রায় ৫ শতাধিক আবেদন পড়ছে তথ্যমন্ত্রণালয়ে। যাচাই-বাছাইয়ের পর জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালার আলোকে এসব আইপি টিভিকে নিবন্ধন দেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। পর্যায়ক্রমে আরওকিছু আইপি টিভিকে নিবন্ধনের আওতায় আনা হবে। তবে নিবন্ধন পেলেও আইপি টিভি থেকে সংবাদ প্রচার করা যাবে না বলে নিবন্ধন শর্তে উল্লেখ করা হয়েছে।

জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালায় নিবন্ধন সম্পর্কে বলা হয়, সকল অনলাইন গণমাধ্যমকে কমিশনের কাছে নিবন্ধিত হতে হবে। তবে কমিশন গঠন না হওয়া পর্যন্ত সরকার বা সরকার কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোনো সংযুক্ত সংস্থা নিবন্ধনের দায়িত্ব পালন করবে। নিবন্ধন কর্তৃপক্ষ নির্দিষ্ট বিধি-বিধান অনুসরণ করে অনলাইন গণমাধ্যমকে নিবন্ধিত করবে। বিদ্যমান অনলাইন গণমাধ্যমগুলো শর্তপূরণ সাপেক্ষে নিবন্ধিত হবে।
আইপি টিভি নিবন্ধনের প্রক্রিয়া শুরু হয়েছে। যেগুলোর আবেদন জমে পড়েছে, সেগুলো থেকেই নিবন্ধন দেওয়া হবে।

নিবন্ধন সম্পর্কিত আইন/বিধিমালা প্রণীত না হওয়া পর্যন্ত অথবা আইন/বিধিমালা/নীতিমালায় অস্পষ্টতা থাকলে সরকার এ সব বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে। নিবন্ধন পাওয়া সকল অনলাইন গণমাধ্যম সরকারের কাছে স্বীকৃত প্রতিষ্ঠান হিসেবে গণ্য হবে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব (টিভি-২) রুজিনা সুলতানা জানান, নিবন্ধন পেলেও আইপি টিভি থেকে সংবাদ প্রচার করা যাবে না। জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালায় স্পষ্টভাবে এ শর্ত বলা আছে। ইতিমধ্যে আইপি টিভি নিবন্ধনের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আপাদত যেগুলোর আবেদন জমে পড়েছে, সেগুলো থেকেই নিবন্ধন দেওয়া হবে।

উল্লেখ্য, সম্প্রতি মহিলা লীগের উপকমিটির পদ হারানো জয়যাত্রা গ্রুপের কর্ণধার হেলেনা জাহাঙ্গীরকে গ্রেফতার করার পর তার মালিকানাধীন আইপি টিভি জয়যাত্রার অফিসও বন্ধ করে দেয় র‍্যাব। ইতোমধ্যে টেলিযোগাযোগ আইনে হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে একটি মামলাও করা হয়েছে। র‍্যাব-৪ এর উপ-পরিদর্শক (এসআই) ইদ্রিস আলী গত শুক্রবার (৩০ জুলাই) রাজধানীর পল্লবী থানায় এই মামলা করেন। অভিযোগ উঠেছে, আইপি টিভি খুলে দেশে-বিদেশে বিপুলসংখ্যক প্রতিনিধি নিয়োগ দেন হেলেনা জাহাঙ্গীর। সাংবাদিক পরিচয়পত্র দেওয়ার নামে প্রত্যেকের কাছ থেকে ২০ হাজার থেকে লাখ টাকা পর্যন্ত চাঁদা নেওয়া হয়েছে।


মন্তব্য

x