বঙ্গবন্ধু হত্যার সঠিক তথ্য উন্মোচন করতে হবে: সভাপতি

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম
জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম  © টিডিসি ফটো

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের সঠিক তথ্য উম্মোচনে বাংলা একাডেমিকে উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছেন প্রতিষ্ঠানটির সভাপতি ও জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আজ রবিবার বিকেলে বাংলা একাডেমি আয়োজিত অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। অনুষ্ঠানটির শিরোনাম ছিল ‘শোক ও শক্তির মাস আগস্ট ২০২১’।

অনলাইনের মাধ্যমে অনুষ্ঠানটির আয়োজন করা হয়। সভাপতির বক্তব্য প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। অনুষ্ঠানটির উদ্বোধন করেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।

পড়ুন: দেশের অগ্রযাত্রা থামিয়ে দিতেই বঙ্গবন্ধুকে হত্যা: প্রধানমন্ত্রী

অধ্যাপক রফিকুল বলেন, বাংলাদেশ জাতিরাষ্ট্রের স্থপতি বঙ্গবন্ধু দীর্ঘ ঔপনিবেশিক দাসত্বের শৃঙ্খল ভেঙে বাঙালিকে স্বাধীনতার স্বাদ দিয়েছেন। জীবনব্যাপী যে সাধনা ও ত্যাগের মধ্য দিয়ে তিনি স্বাধীনতার স্বপ্নকে বাস্তবতায় রূপ দিয়েছেন, ইতিহাসে তার তুলনা ভোলা ভার।

তিনি বলেন, ৭৫-এর ১৫ আগস্টের নৃশংসতম হত্যাযজ্ঞের নেপথ্যে যে দেশি-বিদেশি ষড়যন্ত্রের জাল বিস্তৃত ছিল, তার সঠিক তথ্য উন্মোচন করতে বাংলা একাডেমিকে একটি প্রামাণ্য উদ্যোগ গ্রহণ করতে হবে।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে রচিত কবি বেলাল চৌধুরীর ‘বত্রিশ নম্বর’ কবিতার আবৃত্তি পরিবেশন এবং বঙ্গবন্ধু বিষয়ক বক্তব্য প্রদান করেন বাচিকশিল্পী ও জাতীয় সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। বঙ্গবন্ধু বিষয়ক আলোচনা এবং স্বরচিত ‘টুঙ্গিপাড়া গ্রাম থেকে’ কবিতাপাঠে অংশ নেন কবি কামাল চৌধুরী। বঙ্গবন্ধুকে নিবেদিত ‘আমি আজ কারো রক্ত চাইতে আসিনি’ কবিতা পাঠ করেন কবি নির্মলেন্দু গুণ।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ