দক্ষিণ কোরিয়ার ইয়নসে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু কর্নার’

ইয়নসে বিশ্ববিদ্যালয়
ইয়নসে বিশ্ববিদ্যালয়  © ছবি : সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার ইয়নসে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের গ্রন্থাগারে 'বঙ্গবন্ধু কর্নার' স্থাপন করেছে সিউলে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে আজ মঙ্গলবার (২৭ জুলাই) এটি উদ্বোধন করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় ও দূতাবাসের কর্মকর্তাদের উপস্থিতিতে রাষ্ট্রদূত আবিদা ইসলাম ও বিশ্ববিদ্যালয়টির গ্রন্থাগারের প্রেসিডেন্ট ইয়ং শিওল কিম যৌথভাবে 'বঙ্গবন্ধু কর্নার'টি উদ্বোধন করেন। 

কোরিয়ান ভাষায় অনুবাদকৃত 'বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ', 'বঙ্গবন্ধু দ্য পিপলস হিরো' ও বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী'র পাশাপাশি 'বঙ্গবন্ধু কর্নার' এ রয়েছে ইংরেজি ভাষায় লিখিত জাতির পিতার জীবন ও রাজনৈতিক দর্শন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস এবং বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কিত বেশ কিছু তথ্যসমৃদ্ধ বই।

'বঙ্গবন্ধু কর্নার'র এসব বই থেকে দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের অন্যান্য দেশের তরুণ প্রজন্ম বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় তার অসামান্য আত্মত্যাগ ও অনন্য ভূমিকাসহ বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে অবহিত হতে পারবে।

উল্লেখ্য, ইয়নসে বিশ্ববিদ্যালয় দক্ষিণ কোরিয়ার শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম এবং কিউএস গ্লোবাল ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং ২০২২ অনুযায়ী বিশ্বে বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৭৯তম। ইয়নসে বিশ্ববিদ্যালয়ের অত্যন্ত সমৃদ্ধ এই গ্রন্থাগারটিতে ৩০ লাখেরও বেশি বই, জার্নাল ও ম্যাগাজিন রয়েছে এবং ৩০ হাজারের অধিক শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ করছে।

ফলে, বঙ্গবন্ধুর রাজনৈতিক চেতনা ও আদর্শ দক্ষিণ কোরিয়ার গণ্ডি পেরিয়ে বিশ্বের বিভিন্ন দেশের তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে পড়বে এবং বাংলাদেশ ও বঙ্গবন্ধু সম্পর্কে তারা আগ্রহী হয়ে উঠবে বলে আশা করা যাচ্ছে।


সর্বশেষ সংবাদ