২৬ জুন ২০২১, ১২:৫৭

শিল্পকারখানায় ব্যবস্থাপকদের অর্ধেকেরই নেই স্নাতক ডিগ্রি

বিশ্বব্যাংক  © সংগৃহীত

বাংলাদেশের উৎপাদনমুখী শিল্পকারখানার ব্যবস্থাপকদের অর্ধেকেরই স্নাতক ডিগ্রি নেই। যদি তাদের স্নাতক ডিগ্রি থাকত, তাহলে কারখানাগুলোয় প্রযুক্তির ব্যবহার আরও ১০ শতাংশ বাড়ত উল্লেখ করে প্রতিবেদন দিয়েছে  বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের দেওয়া প্রতিবেদন অনুযায়ী বর্তমানে কলকারখানাগুলোতে ব্যবহৃত যন্ত্রপাতির প্রায় ৬০ শতাংশই হাতে চালানো হয়। আর ৪০ শতাংশের বেশি কারখানায় প্রশাসনিক কার্যক্রম ও উৎপাদন ব্যবস্থাপনা-সংক্রান্ত কাগজপত্র হাতে লেখা হয়।

গত বৃহস্পতিবার ‘বাংলাদেশের উৎপাদন খাতের চাঙা ভবিষ্যতের জন্য’ শীর্ষক এই প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনে দেশের উৎপাদন খাতে নতুন প্রযুক্তি ব্যবহারের সুপারিশ করা হয়েছে। বলা হয়েছে, নতুন প্রযুক্তির ব্যবহার শিল্পকারখানাগুলোকে করোনা সংকট কাটিয়ে উঠতে সহায়তা করবে।

প্রতিবেদন প্রকাশ উপলক্ষে অনলাইনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে সস্তা শ্রমনির্ভর উৎপাদন খাতের পরিবর্তে উৎপাদনশীলতা ও প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির সুপারিশ করা হয়েছে। বলা হয়েছে, বাংলাদেশের বহু উদ্যোক্তা জানেনই না যে তাঁদের কারখানায় প্রযুক্তির প্রয়োজনীয়তা আছে। আবার প্রযুক্তি ব্যবহারের উপায় সম্পর্কে জানেন না অনেক উদ্যোক্তা।

প্রযুক্তি কেনার জন্য অর্থায়নের সংকট আছে। এ ছাড়া আধুনিক প্রযুক্তি ব্যবহার করার মতো দক্ষ লোকেরও ঘাটতি রয়েছে ।

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার প্রধান অর্থনীতিবিদ হ্যান্স টিমার বাংলাদেশের উৎপাদন খাতের দুটি সমস্যা চিহ্নিত করেন। এগুলো হলো প্রযুক্তি ব্যবহারে শ্লথগতি ও সুযোগের সর্বোত্তম ব্যবহার করতে না পারা। তিনি বলেন, এ দেশের শিল্পকারখানায় নারী শ্রমিকদের অংশগ্রহণ কম। নারীদের অংশগ্রহণে সমতা আনতে পারলে উৎপাদন খাত উপকৃত হবে।

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান বলেন, বাজারভিত্তিক দক্ষ শ্রমিকের চাহিদা পূরণে শিক্ষাব্যবস্থা ঢেলে সাজানো উচিত। কারিগরি শিক্ষায় বেশি মনোযোগী হতে হবে। কেননা, যে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল হচ্ছে, সেখানে দক্ষ শ্রমিক লাগবে।

নতুন প্রযুক্তি ব্যয়বহুল বলে মনে করেন তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, এই প্রযুক্তি কেনার জন্য অর্থায়নের সংকট আছে। এ ছাড়া আধুনিক প্রযুক্তি ব্যবহার করার মতো দক্ষ লোকেরও ঘাটতি রয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুশফিক মোবারক, বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতিসাইফুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্বব্যাংকের আঞ্চলিক পরিচালক জৌবিদা খেরুস আলাওয়া।