১০ দিনের মধ্যে ২৫ লাখ টিকা আসছে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
১০ দিনের মধ্যে ২৫ লাখ টিকা আসছে: স্বাস্থ্যমন্ত্রী  © টিডিসি ফাইল ফটো

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভ্যাকসিন পেতে চাই তা জানিয়ে আমরা কোভ্যাক্সের কাছে গত জুনে চিঠি পাঠিয়েছিলাম। কোভ্যাক্স থেকে পর্যায়ক্রমে সাত কোটি টিকা পাবো। আজ আমরা চিঠি পেয়েছি তারা ২৫ লাখ ডোজ মর্ডানার টিকা আমাদের দেবে। আগামী সাত থেকে দশ দিনের মধ্যে আমরা পাবো। এর জন্য যা যা ব্যবস্থা নেওয়ার তা আমাদের নিতে বলেছে। আমাদের একটি কনসেন্ট লেটার পাঠাতে বলেছে তা আমরা পাঠাবো।

চীনের টিকার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীনের সিনোফার্মের টিকাও কিছুদিনের মধ্যে আশার কথা রয়েছে। কী পরিমাণ পাওয়া যাবে, তা এখনও জানা যায়নি। তবে খুব শিঘ্রই একটি লটের টিকা পাওয়া যাবে।

তিনি আরও বলেন, কোভ্যাক্স থেকে বাংলাদেশের মোট জনসংখ্যা ২০ শতাংশকে টিকা দেওয়ার প্রতিশ্রুতি আগে থেকেই ছিল। কিন্তু বৈশ্বিক সংকটের কারণে প্রতিশ্রুতি অনুযায়ী টিকা তারা সরবরাহ করতে পারেনি। গত মাসে ফাইজারের টিকার এক লাখের কিছু বেশি ডোজ তারা দিয়েছে। এখন মডার্নার টিকার আরও ২৫ লাখ ডোজ দেবে। সবকিছু ঠিক থাকলে আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে এ টিকা দেশে পৌঁছাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য, বিশ্বজুড়ে ন্যায্যতার ভিত্তিতে সুষ্ঠুভাবে টিকা সরবরাহের প্রতিশ্রুতি নিয়ে গঠিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস (গ্যাভি) এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস (সিইপিআই) এর নেতৃত্বাধীন জোট হল কোভ্যাক্স।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ