শেখ হাসিনার নেতৃত্বে গৃহ সমস্যার সমাধান হয়েছে: তথ্যমন্ত্রী

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ  © সংগৃহীত

আগে অনেক মানুষের মানসম্মত গৃহ ছিল না উল্লেখ করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বঙ্গবন্ধু কন্যার ঘোষণা অনুযায়ী এখন গৃহ সমস্যার সমাধান হয়েছে। এখন যারা ঘর পেয়েছে তারা কখনো স্বপ্নেও ভাবেনি এভাবে জমিসহ ঘর পাবেন এবং প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি কথা বলবেন।

আজ রবিবার (২০ জুন) দুপুরে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে রাঙ্গুনিয়ায় ৫০টি ঘর হস্তান্তর করা হয়। এ নিয়ে দুই দফায় রাঙ্গুনিয়ায় গৃহহীন অতিদরিদ্র পরিবারের মধ্যে ১৬৫টি ঘর হস্তান্তর করা হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, এখন যাঁরা ঘর পেয়েছেন, তাঁরা কখনো স্বপ্নেও ভাবেননি যে এভাবে জমিসহ ঘর পাবেন ও প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি কথা বলবেন। স্বপ্নকেও হার মানিয়েছে তাঁদের প্রাপ্তি। এই ধরণের ঘটনা আমাদের দেশে কখনো ঘটেনি। অন্য কোন দেশে ঘটেছে বলে আমার মনে হয় না।

পড়ুন: লক্ষ্য স্থির করেছি, দেশকে দারিদ্র্যমুক্ত করব: প্রধানমন্ত্রী

তিনি বলেন, দেশে দরিদ্র মানুষের সংখ্যা ৪১ শতাংশ থেকে ২০ শতাংশে নেমে এসেছে। খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে। স্বল্পোন্নত দেশের তালিকা থেকে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে।

বিএনপির সমালোচনা করে মন্ত্রী বলেন, বিশ্বের পত্রপত্রিকায় লেখা হচ্ছে, একসময়ের ঋণগ্রহীতা বাংলাদেশ এখন অন্য দেশকে ঋণ দেয়। বিএনপি ও তার মিত্ররা এসব উন্নয়ন দেখতে পায় না।

হাছান মাহমুদ বলেন, একসময় বাংলাদেশকে কেউ কেউ বলত তলাবিহীন ঝুড়ির দেশ, সেই বাংলাদেশ এখন উপচে পড়া খাদ্যে উদ্বৃত্তের দেশ। দুর্যোগ-দুর্বিপাকে আগে আমরা অন্য দেশ থেকে সাহায্য নিতাম, এখন আমরা বিভিন্ন দেশকে সাহায্য করি।


মন্তব্য