১৯ জুন ২০২১, ১৩:৪৯

ইরানের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ইব্রাহিম রাইসি

ইরানের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ইব্রাহিম রাইসি  © সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগণনা এখনো শেষ হয়নি, এর মধ্যেই হার স্বীকার করে সম্ভাব্য বিজয়ী ইব্রাহিম রাইসিকে অভিনন্দনের জোয়ারে ভাসিয়েছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। ইরানি সংবাদমাধ্যমের বরাতে শনিবার এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

ইরানের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী জামাল ওর্ফের বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম প্রেস টিভির শনিবারের এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবারের নির্বাচনে ২ কোটি ৮৬ লাখ ইরানীয় ভোট দিয়েছেন। এখন পর্যন্ত গণনা হয়েছে প্রায় ৯০ শতাংশ ভোট। এর মধ্যে রায়েসি পেয়েছেন এক কোটি ৭৮ লাখ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মোহসেন রেজাই ভোট পেয়েছেন ৩৩ লাখ। অন্য দুই প্রার্থীর মধ্যে নাসের হেম্মাতি পেয়েছেন ২৪ লাখ ভোট। আমির হোসেন গাজিজাদেহ-হাশেমি ভোট পান প্রায় ১০ লাখ।

নিজ কেন্দ্রে ভোট দেয়ার পর এগিয়ে থাকা প্রার্থী রাইসি বলেন, যার যা রাজনৈতিক মতাদর্শ থাকুক, তাই নিয়েই সবাইকে ভোট দেওয়ার আহ্বান জানাচ্ছি আমি। আমাদের জনগণের প্রতি সুশাসনের ঘাটতি একটি বাস্তবতা, কিন্তু এই কারণে ভোটদান থেকে বিরত থাকা ঠিক নয়। তেহরানে ভোট দেওয়ার পর ইরানের শীর্ষ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি সব ভোটারকে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে বলেন, প্রতিটি ভোটই গণনা করা হবে, আসুন এবং ভোট দিয়ে আপনার প্রেসিডেন্টকে বেছে নিন।

টেলিভিশনে প্রচারিত ভাষণে বিদায়ী প্রেসিডেন্ট হাসা রুহানিও ইতোমধ্যে সেই ইঙ্গিত দিয়েছেন। নাম উল্লেখ না করেই তিনি ‘জননির্বাচিত প্রেসিডেন্টকে’ অভিনন্দন জানিয়ে বলেছেন, এর কারণ সরকারিভাবে ঘোষণা না হওয়া। আমি আনুষ্ঠানিক অভিনন্দন জানানো পিছিয়ে দিচ্ছি। তবে এটি পরিষ্কার যে ভোটগুলো কে পাচ্ছেন।

নির্বাচনে রাইসির অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী দেশটির কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান আব্দুল নাসে হেম্মতি। এক চিঠিতে তিনি সরাসরি রাইসিকে অভিনন্দন জানিয়ে বলেছেন, আশা করি সুপ্রিম নেতা আয়াতুল্লাহ আলি খামেনির অধীনে আপনার প্রশাসন ইরানকে গর্বিত করবে, জীবনমানের উন্নতি ঘটাবে এবং জাতির মঙ্গল ও কল্যাণ নিশ্চিত করবে। বিচারপতি রাইসিকে নতুন প্রেসিডেন্ট হিসেবে আগাম অভিনন্দন জানিয়েছেন প্রতিদ্বন্দ্বী অন্য প্রার্থীরাও।