শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সব প্রস্তুতি রয়েছে: প্রাথমিক প্রতিমন্ত্রী

মো. জাকির হোসেন
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন  © ফাইল ফটো

করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত বছরের ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। এরমধ্যে ধাপে ধাপে চলছে  লকডাউন। তবে লকডাউনে অনেক কিছু স্বাভাবিক করে দেওয়া হলেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারেনি সরকার। ফলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সময় পেরিয়ে গেছে প্রায় ১৫ মাস।

সবশেষ ঘোষণা অনুযায়ী আগামী ৩০ জুন পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান। এখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি ক্রমেই জোরালো হয়েছে। বিশেষ করে নন-এমপিও ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক লাখ শিক্ষক কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছেন। ফলে দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি তুলেছেন তারা।

এ প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন গণমাধ্যমকে বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান একটি জাতীয় সিদ্ধান্তের বিষয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও স্বাস্থ্য অধিদপ্তর যদি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে মনে করে, তাহলে খুলে দেওয়া হবে। এ সময় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সব প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

তবে শিগগিরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না, সে বিষয়ে ইতিমধ্যে জানিয়ে দিয়েছে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সম্প্রতি এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেছেন, করোনা সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নামলে খুলে দেওয়া হবে শিক্ষাপ্রতিষ্ঠান।

তবে দেশে করোনাসংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, করোনা শনাক্তের হার ১৮ শতাংশের ওপর। এ হার ক্রমেই বাড়ছে। ফলে শিগগিরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না বলেই ধারণা করা হচ্ছে।


মন্তব্য