বিশ্ব শান্তি সূচকে ভারত-পাকিস্তানের আগে বাংলাদেশ

বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশের সাত ধাপ উন্নতি
বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশের সাত ধাপ উন্নতি  © সংগৃহীত

বার্ষিক শান্তি সূচক প্রকাশ করেছে অস্ট্রেলিয়াভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস। প্রতিবেদনে চলতি বছরের সূচকে শীর্ষ দশে বরাবরের মতোই অবস্থান করছে ইউরোপ-অ্যামেরিকার বিভিন্ন দেশ। এ ছাড়া বাংলাদেশের অবস্থানে আরও উন্নতি হয়েছে। খবর ডয়চে ভেলে বাংলার

বাংলাদেশের সাত ধাপ উন্নতি

২০২০ সালের সূচকে ৯৭তম স্থানে থাকা বাংলাদেশের সাত ধাপ উন্নতি ঘটেছে। চলতি বছরের সূচকে ৯১তম অবস্থানে উঠে এসেছে। ২০০৯ সালের সঙ্গে এক দশকের তুলনাও তুলে ধরা হয়েছে রিপোর্টে। ২০০৯ সালে পজিটিভ পিস ডেফিসিটে থাকা ৩৯টি দেশের মধ্যে ২৭টি অর্থাৎ প্রায় ৭০ শতাংশেরই অবনতি ঘটেছে। তবে বাকি ১২টি দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ। ২০০৯ সালে ১৩৬তম অবস্থানে ছিল বাংলাদেশ।

দক্ষিণ এশিয়ায় তৃতীয় বাংলাদেশ

দক্ষিণ এশিয়ার সাতটি দেশের মধ্যে বাকিদের উন্নতি ঘটলেও অবনতি ঘটেছে নেপাল ও শ্রীলঙ্কার। দক্ষিণ এশিয়ার মধ্যে তালিকার শীর্ষে ভূটান রয়েছে ২২ নম্বরে। নেপালের অবস্থানের অবনতি ঘটলেও ৮৫ নম্বরে অবস্থান করে দেশটি বাংলাদেশের ওপরে রয়েছে। তবে শ্রীলঙ্কা ১৯ ধাপ নেমে চলে গেছে ৯৫ নম্বরে। ভারত ১৩৫ এবং পাকিস্তান রয়েছে ১৫০ নম্বরে। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান রয়েছে তালিকার সবশেষ ১৬৩ নম্বরে।

সহিংসতার ভয়

দক্ষিণ এশিয়ায় সহিংসতার ভয় সবচেয়ে কম রয়েছে বাংলাদেশ ও ভারতে। বাংলাদেশের ২৫ শতাংশ এবং ভারতের ২৩ শতাংশ মানুষ সহিংস অপরাধ নিয়ে উদ্বিগ্ন। অন্যদিকে আফগানিস্তানের ৫৩ শতাংশ মানুষই সহিংসতা নিয়ে উদ্বেগের কথা জানিয়েছেন।

চলমান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাত

সংঘাত ইস্যুতে কোন দেশ কেমন শান্তিপূর্ণ, এই মানদণ্ডের তালিকায় দুই দশমিক শূন্য নয় এক পয়েন্ট নিয়ে তালিকার ১২৪ নম্বরে আছে বাংলাদেশ। এক পয়েন্ট নিয়ে এই তালিকার শীর্ষে আফ্রিকার দেশ বতসোয়ানার সঙ্গে যৌথভাবে রয়েছে বুলগেরিয়া আইসল্যান্ড, আয়ারল্যান্ড, মরিশাস, সিঙ্গাপুর এবং উরুগুয়ে। শেষ অবস্থানে রয়েছে সিরিয়া। তালিকার ১৫১তম অবস্থানে ভারত এবং ১৫৭ নম্বরে রয়েছে পাকিস্তান।

সামাজিক সুরক্ষা ও নিরাপত্তা

এই মানদণ্ডের তালিকায় সবচেয়ে শান্তিপূর্ণ দেশ নরওয়ে, সবশেষ অবস্থানে রয়েছে অফগানিস্তান। বাংলাদেশ রয়েছে ৭০তম অবস্থানে। এই মানদণ্ডে ভারত বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে, অবস্থান করছে ৬০ নম্বরে। পাকিস্তানের অবস্থান এই তালিকায় ১১৫তম অবস্থানে।

সামরিকায়ন

সূচকের তৃতীয় মানদণ্ড সামরিকায়নের তালিকায় বাংলাদেশ ৩২ নম্বরে অবস্থান করছে। এই মানদণ্ডে আইসল্যান্ড সবচেয়ে শান্তিপূর্ণ এবং ইসরায়েল সবচেয়ে কম শান্তিপূর্ণ অবস্থানে রয়েছে। ভুটান ছাড়া দক্ষিণ এশিয়ার বাকি সব দেশ এই মানদণ্ডে বাংলাদেশের পেছনে অবস্থান করছে। তবে ২০২০ সালে চালানো এ গবেষণায় মিয়ানমার রয়েছে বাংলাদেশের দুই ধাপ ওপরে।

শীর্ষ ১০ দেশ

২০২০ সূচকের শীর্ষ দেশ আইসল্যান্ড এবারও শীর্ষস্থান দখলে রেখেছে। শীর্ষ ১০ থেকে পাঁচ ধাপ নেমে ১১ নম্বরে অবস্থান করছে সিঙ্গাপুর। অন্যদিকে তিন ধাপ উন্নতিতে ১১তম অবস্থান থেকে আট নম্বরে এসেছে আয়ারল্যান্ড। শীর্ষ দশের বাদি দেশগুলো হচ্ছে নিউজিল্যান্ড, ডেনমার্ক, পর্তুগাল, স্লোভেনিয়া, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড, চেক রিপাবলিক এবং ক্যানাডা।

সর্বনিম্ন অবস্থানের ১০ দেশ

গত বছরের শেষ ১০ দেশের তালিকায় কিছুটা ওঠানামা হলেও দেশগুলো একই রয়েছে। বেশিরভাগই আফ্রিকা বা মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ। ১৬৩ দেশের তালিকায় সবার শেষে রয়েছে আফগানিস্তান। এছাড়া রয়েছে ইয়েমেন, সিরিয়া, সাউথ সুদান, ইরাক, সোমালিয়া, ডেমোক্র্যাটিক রিপাবলিক অব দ্য় কঙ্গো, লিবিয়া, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এবং রাশিয়া।


মন্তব্য